• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

তিস্তার পানি বিপদসীমার ২০ সেন্টিমিটার ওপরে


নীলফামারী প্রতিনিধি আগস্ট ১৪, ২০২৩, ১১:৩৬ এএম
তিস্তার পানি বিপদসীমার ২০ সেন্টিমিটার ওপরে

নীলফামারী: উজান থেকে ধেয়ে আসা পাহাড়ী ঢলে তিস্তা নদীর পানি নীলফামারীর ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে সোমবার (১৪ আগস্ট) সকাল ৬ টার পর থেকে বিপদসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে নদী ঘেঁষা ঘরবাড়ী ও রাস্তা-ঘাটে ঢলের পানি উঠেছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক নূরুল ইসলাম জানান রোববার (১৩ আগস্ট) রাত থেকে তিস্তার পানি বাড়তে থাকে। সোমবার সকাল ৬টা থেকে তিস্তার পানি বিপদসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে এবং ৯ টায় পানি কমে ১৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে পানির গতি নিয়ন্ত্রনে রাখতে তিস্তা ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের একটি সূত্র জানায় ভারতে অংশের দোমহনি ও মেখলিগঞ্জে তিস্তায় পানি বিপদসীমা অতিক্রম করায় সেখানে হলুদ সংকেত জারী করা হয়েছে। সেই পানি হু হু করে ধেয়ে আসছে বাংলাদেশের দিকে। এর ফলে রাত থেকে তিস্তার
পানি বাড়ছে।

এদিকে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় ডিমলা উপজেলার পূর্বছাতনাই,টেপাখড়িবাড়ী,খগাখড়িবাড়ী, খালিশা চাপানি, ঝুনাগাছ চাপানি  ও গয়াবাড়ী ইউনিয়নের প্রায় ১৫টি চরের মানুষজনের বসত বাড়ীতে পানি উঠেছে  বলে জানিয়েছেন ওইসব ইউনিয়নের জনপ্রতিনিধিরা। পূর্ব ছাতনাই ইউনিয়নের বিভিন্ন এলাকা ও ঝুনাগাছ চাপানি ইউনিয়নের কেল্লাবাড়ী সোনাখুলি আশ্রয়নে ঢলের পানি প্রবেশ করায় সেখানকার মানুষজন অন্যত্র সরে যাচ্ছে ।

পানি উন্নয়ন বোর্ড নীলফামারীর ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মোঃ আসফাউদ দৌলা জানান, উজানের ঢলে তিস্তার পানি সন্ধ্যার পর থেকে হু হু করে বাড়তে থাকায় নদী তীরবর্তী মানুষজনকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

সোনালীনিউজ/এসআই

Wordbridge School
Link copied!