• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

সাতক্ষীরায় কৃষকের মুখে আউশের হাসি


সাতক্ষীরা প্রতিনিধি আগস্ট ২৪, ২০২৩, ০২:৩১ পিএম
সাতক্ষীরায় কৃষকের মুখে আউশের হাসি

সাতক্ষীরা: কম্বাইন্ড হারভেস্টার ব্যবহারের মাধ্যমে দেশে আউশ ধানের উৎপাদন বেড়েছে। কম খরচে এবং জলাবদ্ধ ক্ষেত থেকে ধান ওঠানোর প্রক্রিয়া সহজ হয়েছে। একইসাথে লাঘব হয়েছে কৃষকের কষ্ট।

বৃহস্পতিবার এক শস্য কর্তন অনুষ্ঠানে কৃষিবিভাগ সূত্রে এসব তথ্য জানানো হয়।

কৃষিবিভাগ আরও জানায়, সরকার আউশ ধানের উৎপাদন বাড়াতে দেশের কৃষকদের ৫৭ কোটি টাকা প্রনোদনা দিয়েছে। এই যন্ত্রটি ব্যবহার করে অতি দ্রুত জলাবদ্ধ এলাকা থেকে ধান তোলা সম্ভব। এছাড়া ঘন্টায় চার বিঘা এবং বিঘাপ্রতি মাত্র দুই হাজার টাকা খরচে কৃষকরা ধান তুলতে পারবেন যা পূর্বের তুলনায় অনেক সময় ও অর্থ সাশ্রয়ী।

বৃহস্পতিবার সদর উপজেলা কৃষি অফিসের আয়োজিত শস্য কর্তন অনুষ্ঠানে সদর উপজেলার বক্ষ্মরাজপুর ইউনিয়নের মাছখোলা মাঠে ২৫ বিঘা শস্য কর্তন করা হয়। চলতি মওসুমে এই এলাকায় ৪০০ বিঘা আউশ ধান কর্তন করা হবে।  

সাতক্ষীরা খামারবাড়ি উপপরিচালক কৃষিবিদ সাইফুল ইসলাম জানান, সরকার কৃষকদেরকে কম্বাইন্ড হারভেস্টার ব্যবহারের প্রতি মনোযোগ বাড়ানোর চেষ্টা করছে। বর্তমানে দেশে খাদ্যশস্যের যে ঘাটতি রয়েছে কম্বাইন্ড হারভেস্টার ব্যবহারের ফলে সেই ঘাটতির অনেকটাই পূরন করা সম্ভব। এছাড়া কৃষিশ্রমিকের যে সংকট রয়েছে তা এই যন্ত্রটি পূরন করে দিচ্ছে।

শস্য কর্তন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ইঞ্জিনীয়র হারুনার রশীদ, উপজেলা কৃষি অফিসার মনির হোসেন, উপসহকারী কৃষি অফিসার সুমন কুমার সাহা স্থানীয় কৃষক রফিকুল ইসলাম, মোঃ সোনাই গাজী সহ প্রায় ৪০ জন কৃষক উপস্তিত থাকেন।

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!