• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

ধ্বংসের পথে হাসপাতালের দেড় কোটি টাকার অ্যাম্বুলেন্স


লালমনিরহাট প্রতিনিধি সেপ্টেম্বর ৩, ২০২৩, ০৪:৩৮ পিএম
ধ্বংসের পথে হাসপাতালের দেড় কোটি টাকার অ্যাম্বুলেন্স

লালমনিরহাট: ২০২১ সালে দুই দিনের রাষ্ট্রীয় সফরে এসে বাংলাদেশে স্বাস্থ্য সেবার মান উন্নয়ন ও তৎকালীন করোনা পরিস্থিতি মোকাবিলায় ১০৯টি লাইফ সাপোর্ট বিশেষ অ্যাম্বুলেন্স উপহার দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরই ধারাবাহিকতায় ২০২১ সালের ২২ ডিসেম্বর লালমনিরহাট পৌরসভাকে একটি ও লালমনিরহাট সদর হাসপাতালকে একটি অত্যাধুনিক বিশেষায়িত লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স হস্তান্তর করেন ভারতের নিযুক্ত সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাট্টি।

পৌরসভারকে দেয়া এম্বুলেন্সটিকে পৌর মেয়রের উদ্যোগে ড্রাইভার নিযুক্ত করে জনসেবার কাজে লাগালেও সদর হাসপাতালের এম্বুলেন্সটি প্রায় দুই বছর ধরে খোলা আকাশের নিচে অবহেলা অযত্নে পরিত্যাক্ত অবস্থায় পড়ে রয়েছে। জানা গেছে, হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলা ও চালক সংকটের কারণে অ্যাম্বুলেন্সের এই বেহাল দশার পরিণতি হয়েছে। ফলে প্রায় দেড় কোটি টাকা মূল্যের লাইফ সাপোর্ট সম্পন্ন বিশেষায়িত অ্যাম্বুলেন্সটি বর্তমানে ধ্বংশের পথে। চুরি হয়ে যাচ্ছে অ্যাম্বুলেন্স এর দামী দামী যন্ত্রাংশ।

এদিকে হাসপাতালটি অবকাঠামোগত উন্নয়ন হলেও হাসপাতালের কর্মকর্তা কর্মচারীদের মানসিকতার কোনো পরিবর্তন হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের কয়েকজন কর্মচারি জানান,  অ্যাম্বুলেন্সটি অযত্নে পরিত্যাক্ত অবস্থায় থাকায় ভিতরের যন্ত্রপাতি এক শ্রেণির অসাধু কর্মচারিরা খুলে বিক্রি করেছে। উপহার পাওয়া মুল্যবান লাইফ সাপোর্ট এম্বুলেন্সটির সেবা চালু করার দাবী জানান স্থানীয়রা।

পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন বলেন, প্রায় দেড় কোটি টাকা মূল্যের অত্যাধুনিক একটি অ্যাম্বুলেন্স এভাবে অযত্নে অবহেলায় হাসপাতাল কর্তৃপক্ষ ফেলে রাখেছে,  এটা খুবই দুঃখজনক!  হাসপাতালে আসা রোগীরা এই অ্যাম্বুলেন্স সেবা থেকে বঞ্চিত হবে এটা মেনে নেওয়া যায় না। যত তারাতাড়ি সম্ভব অ্যাম্বুলেন্স সেবা চালু করার দাবী জানান তিনি।

লালমনিরহাট সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ রমজান আলীর  কাছে এম্বুলেন্সটির ভেতরের অংশ দেখতে চাইলে তিনি অপারগতা প্রকাশ করেন এবং স্থানীয়  সংবাদকর্মীদের এ বিষয়ে কিছু না বলে তড়িঘড়ি করে কার্যালয় ত্যাগ করেন।

এমএস

Wordbridge School
Link copied!