• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

আগাম জাতের আলুতে হোসেনপুরে সাবেক চেয়ারম্যানের বাজিমাত


হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি  ডিসেম্বর ২৩, ২০২৩, ১২:৪৩ পিএম
আগাম জাতের আলুতে হোসেনপুরে সাবেক চেয়ারম্যানের বাজিমাত

কিশোরগঞ্জ: বর্তমানে বাজারে আলুর চড়া দাম। অনেক কৃষক জমি থেকে অপরিপক্ষ আলু তুলতে শুরু করেছেন। নতুন আলু বাজারে ৬৫/৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। অনেক ক্ষেত্রে আলু ব্যবসায়ীরা কৃষকের ক্ষেতে গিয়েই নতুন আলু ৬০ টাকা কেজি দরে কিনে নিয়ে যাচ্ছেন।

কিশোরগঞ্জের হোসেনপুরে অধিক লাভের আশায় দিন দিন আলু চাষে ঝুঁকছেন কৃষকরা। আলু চাষে অধিক মুনাফা অর্জনের স্বপ্ন দেখছেন সাবেক চেয়ারম্যান ও সফলচাষী সিরাজ উদ্দীন।একজন বড় মাপের মানুষ হয়েও চাষের সাথে যুক্ত থেকে যেন মডেল হিসেবে আগ্রহ বাড়াচ্ছেন আলু চাষীদের।

শনিবার (২৩ ডিসেম্বর) সরেজমিনে সিদলা ইউপির চর বিশ্বনাথপুর মাঠে গিয়ে দেখা যায়, কাক ডাকা ভোরে শীতের কুয়াশা
উপক্ষো করে শ্রমিকদের সাথে সকালে শিশির ভেজা মাঠে আগাম জাতের আলু ক্ষেত পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় পার করছেন সাবেক ইউপি চেয়ারম্যান ও ক্ষমতাসীন দলের নেতা এবং সফল চাষী সিরাজ উদ্দীন (এমএ)। জানুয়ারির প্রথম সপ্তাহে আলু তোলবেন বলেও জানান তিনি।

আরও জানান, আগাম জাতের আলুতে ভালো লাভ পাওয়া যায়, এজন্য প্রতি বছরের ন্যায় এবারও আগাম জাতের ১একর ৫০ শতক জমিতে আলু চাষ করেছেন এবং আলু ক্ষেতের ভিতর মিষ্টিকুমড়া চাষ করেছেন। খরচ বাদে ২-৩ লক্ষ টাকা আয় করবেন বলে আশা করছেন তিনি।

উপজেলার কৃষি অফিস সূত্রে জানা যায়, অসহায় বৃষ্টিপাতের কারণে উপজেলায় ১শত ৫০হেক্টরে আ জাতের আলু চাষ হয়েছে। চলতি মওসুমে উপজেলার ৬টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৪৫০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে উপজেলার দিগন্ত বিস্তৃত মাঠজুড়ে কৃষকরা আলুর ক্ষেত পরিচর্যায় এখন ব্যস্ত সময় পার করছেন। উপজেলা জুড়ে বিশাল এই কৃষি কর্মযজ্ঞে হাজার হাজার শ্রমিক মাঠে কাজ করছেন। তারা আলু ক্ষেতে সেচ, সার, স্প্রে ও দাড়া করার কাজ করছেন। অবশ্য অসময়ে হঠাৎ বৃষ্টি হওয়ায় অনেক জমিতে পানিদ্ধতায় আলু চাষে কিছুটা বিড়ম্বনায় পড়েছিলেন। আবার ঘূর্ণিঝড় মিধিলির কারণে আগাম আলু চাষ অনেকটা ব্যাহত হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ একেএম শাহজাহান কবির জানান, অসময়ে মিথিলার প্রভাবে আগাম জাতের আলু উপজেলায় কম চাষ হলেও বাজারের দাম অনেক বেশি। তবে সাবেক ইউনিয়ন চেয়ারম্যান সিরাজ সাহেবকে দেখে অনেকেই আগাম আলু চাষে আগ্রহী হয়েছেন এবং তারা লাভবান হচ্ছেন বলে ও তিনি জানান।

সোনালীনিউজ/এএ/এসআই

Wordbridge School
Link copied!