• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পাবনার ভাঙ্গুড়ায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো আবাদ 


ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি মার্চ ২৮, ২০২৪, ০১:৪৮ পিএম
পাবনার ভাঙ্গুড়ায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো আবাদ 

পাবনা: ভাঙ্গুড়ায় চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ইতোমধ্যে জমিতে চারা রোপণের কাজ শেষ করেছেন এখানকার ধান চাষিরা। এখন খেতে সার-কীটনাশক প্রয়োগ, আগাছা পরিষ্কার ও পানি সেচ দিতে ব্যস্ত সময় পার করছেন তারা।

ভাঙ্গুড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার একটি পৌরসভা ও ৬টি ইউনিয়নে ৬ হাজার ৮৬৫ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু লক্ষ্যমাত্রার চেয়ে ১৮৫ হেক্টর বেশি জমিতে আবাদ হয়। আর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আবাদকৃত জমির পরিমাণ ৭ হাজার ৫০ হেক্টর। এর মধ্যে আধুনিক লোগো পদ্ধতিতে আবাদ হয়েছে ৩ হাজার ৬৫০ হেক্টর।

উপজেলার চাষিরা ব্রি-২৯, ব্রি-৮৯, ব্রি-৯২, বঙ্গবন্ধু-১০০, বিনা-২০ প্রভৃতি জাতের ধানের আবাদ করেছেন।প্রতিবছরের মতো এবারও ধানের আবাদ বেশি হয়েছে উপজেলার খানমরিচ ও দিলপাশার ইউনিয়নে। 

উপজেলার খানমরিচ ইউনিয়নের 'বড়পুকুরিয়া গ্রামের মেহেদী হাসান জানান, 'এ বছর প্রায় ৩ বিঘা জমিতে ব্রি-২৯ জাতের ধানের চারা রোপণ শেষ করেছি। এখন খেতের আগাছা পরিষ্কার ও রোগ প্রতিরোধে খেতে কীটনাশক প্রয়োগ করছি। আশা করছি এ বছর ফলন ভালো পাবো।

ভাঙ্গুড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শারমিন জাহান সোনালী নিউজকে বলেন, 'চলতি মৌসুমে উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে ১৮৫ হেক্টর বেশি জমিতে আবাদ হয়েছে। জমিতে চারা রোপণ শেষে করে চাষিরা এখন ধান খেত পরিচর্যায় ব্যস্ত রয়েছেন। ধান উৎপাদন বাড়াতে চাষিদের নানা রকম পরামর্শ দেওয়া হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার ভালো ফলন হবে।

এআর

Wordbridge School
Link copied!