• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

জব্বারের বলীখেলায় নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ


চট্টগ্রাম প্রতিনিধি এপ্রিল ২৫, ২০২৪, ০৬:৪৬ পিএম
জব্বারের বলীখেলায় নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ

চট্টগ্রাম: চট্টগ্রামের ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলায় এবারের চ্যাম্পিয়ন হয়েছেন কুমিল্লার বাঘা শরীফ। তিনি একই জেলার বলী মোহাম্মদ রাশেদকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন। 

বৃস্পতিবার বিকেলে বলীখেলার ১১৫ তম আসরে ফাইনালে মুখোমুখি হন দুইজন। ১১ মিনিট ২৪ সেকেন্ডের শ্বাসরুদ্ধকর লড়াইয়ের পর বাঘা শরীফের কাছে হার মানেন মোহাম্মদ রাশেদ।

বাঘা শরীফের বাড়ি কুমিল্লা জেলার হোমনা থানার মহিপুর গ্রামে। বাঘা শরীফ ও মোহাম্মদ রাশেদ দুজনই চারবারের (২০১৬, ২০১৭, ২০১৯ ও ২০২৩) চ্যাম্পিয়ন কুমিল্লার শাহজালাল বলীর শিষ্য। দুই শিষ্যকে সুযোগ করে দিতে এবারের আসরে অংশ নেননি শাহজালাল বলী। 

[222100

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলীখেলা উদ্বোধনের পর বিকেল সাড়ে ৪টার দিকে খেলা শুরু হয়। এতে শখানেক বলী অংশ নেন। খেলায় তৃতীয় স্থান অধিকার করেছেন খাগড়াছড়ির সৃজন চাকমা।

এর আগে, ১৯০৯ সালে স্থানীয় বদর পাতি এলাকার বাসিন্দা ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর বলীখেলা চালু করেন। এরপর থেকে প্রতি বাংলা বছরের ১২ বৈশাখ লালদীঘি ময়দানে এ খেলার আয়োজন করা হয়। ব্যবসায়ী আবদুল জব্বারের নামানুসারে খেলাটির নাম রাখা হয় জব্বারের বলীখেলা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন বলীখেলার স্পন্সর প্রতিষ্ঠান এনএইচটি স্পোর্টস কমপ্লেক্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানসীর।

এমএস

Wordbridge School
Link copied!