• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

তীব্র তাপপ্রবাহে পুড়ছে খুলনা; বিপাকে খেটে খাওয়া মানুষ


শেখ শান্ত ইসলাম, খুলনা ব্যুরো এপ্রিল ২৫, ২০২৪, ০৮:৫১ পিএম
তীব্র তাপপ্রবাহে পুড়ছে খুলনা; বিপাকে খেটে খাওয়া মানুষ

খুলনা: খুলনা অঞ্চলে দাবদাহ বয়ে যাচ্ছে বেশ কয়েকদিন ধরে। আর এই দাবদাহের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। এই অঞ্চলে তাপমাত্রা পৌছেছে ৪২ ডিগ্রিতে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেল ৩টায় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গা এবং যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে তীব্র দাবদাহে শ্রমিক, দিনমজুর, রিকশা-ভ্যানচালকরা অস্থির হয়ে পড়েছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তা-ঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন কৃষক ও খেটে খাওয়া মানুষ।

রিকশাচালক মো. মজিবর হোসেন বলেন, এতো গরমে রিক্সা চালানো যায় না। গত দুই দিন বাসায় শুয়ে ছিলাম। চাল কিনতে হবে তাই আজ রিক্সা নিয়ে রাস্তায় বের হয়েছি। এক ট্রিপ দিয়ে ছায়ায় বসে থাকছি। দুরের প্যাসেঞ্জার উঠাচ্ছি না।

আব্দুস সালাম মিয়া মজুমদার বলেন, প্রচণ্ড রোদে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষজন কাজ করতে হাঁপিয়ে উঠছে। সকালে জরুরি কাজে শহরে এসেছিলাম। দুপুরের দিকে প্রচণ্ড গরমে গলা শুকিয়ে কাঠ হয়ে যাচ্ছে। কোথাও স্বস্তি নেই। রাস্তাঘাটে লোক চলাচলও কম।

শিশুরা বলেন, বাড়ীতে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় ঘরে থাকা যাচ্ছে না। তাই বন্দুদের নিয়ে পুকুরে গোসল করতে এসেছি। বন্দুদের নিয়ে গোসল করে এখন একটু স্বস্তি লাগছে।

খুলনা আবহাওয়া অফিসের ইনচার্জ সিনিয়র আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, খুলনা বিভাগের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে যশোর ও চুয়াডাঙ্গায়। এ দুটি জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২.২ ডিগ্রি। এছাড়া খুলনায় ৪১.৩ ডিগ্রি, কুষ্টিয়ার কুমারখালীতে ৪১.২ ডিগ্রি, সাতক্ষীরায় ৪০ দশমিক ৫ ডিগ্রি, মোংলা ৪০ ডিগ্রি এবং কয়রায় ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। আর পাবনার ইশ্বরদীতে ৪১.৫ ডিগ্রি এবং রাজশাহীতে ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এমএস

Wordbridge School
Link copied!