• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ভ্যালু চেইন ইনিশিয়েটিভ ও কম্পারেটিভ এডভান্টেজের ওপর জোরদার এফবিসিসিআই সভাপতির


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২০, ২০২১, ০৯:০৬ পিএম
ভ্যালু চেইন ইনিশিয়েটিভ ও কম্পারেটিভ এডভান্টেজের ওপর জোরদার এফবিসিসিআই সভাপতির

প্রতিনিধি

ঢাকা : আন্তঃঅর্থনীতি সংযোগ বৃদ্ধি, এসিডি-বাণিজ্য সম্পর্ক উন্নয়ন এবং সংহতিকরণের লক্ষ্যে এসিডি সদস্য-রাষ্ট্রগুলির ন্যাশনাল চেম্বারের অংশগ্রহণের মাধ্যমে আজ এশিয়া কোঅপারেশন ডায়লগ (এসিডি)-এর চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিআই) প্রথম ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

তুরষ্কের ইউনিয়ন অফ চেম্বার্স এন্ড কমোডিটি এক্সচেঞ্জেস (টিওবিবি)-এর সভাপতি রিফাত হিসারজিক্লোউলো এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনে তুরষ্কের বাণিজ্য মন্ত্রী, রুহসার পিকজান কী-নোট বক্তব্য প্রদান করেন। এসিডির সেক্রেটারি জেনারেল ড. পর্ঞ্চাই দানভিভাথানা সম্মেলনে বক্তব্য দিয়েছেন। এসিডির ৩৫টি সদস্য রাষ্ট্র থেকে ব্যবসায়িক নের্তৃবৃন্দ এসিডি সদস্য দেশগুলির অর্থনৈতিক পরিস্থিতি এবং সম্ভাবনা নিয়ে বক্তব্য রেখেছেন।

এশিয়া বৈশ্বিক উৎপাদন কেন্দ্রস্থল হয়ে ওঠায় টিওবিবি-এর সভাপতি তার বক্তব্যে ব্যবসায়িক সংযোগ, সহযোগিতা, মতবিনিময় এবং সংহতির উপর গুরুত্ব আরোপ করেছেন।

তুরস্কের বাণিজ্যমন্ত্রী তার বক্তব্যে কোভিড মোকাবেলায় পারস্পরিক সহযোগিতার উপর জোর দিয়েছেন। বর্তমান পরিস্থিতিতে তিনি এসিডি সদস্যদের মধ্যে সহযোগিতার গুরুত্ব তুলে ধরেছেন।

এফবিসিসিআই-এর সভাপতি শেখ ফজলে ফাহিম স্ট্র্যাটেজিক এসিডি ভ্যালু চেইন ইনিশিয়েটিভ এর উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, এসিডি সদস্য দেশগুলোর শিল্পের জন্য কাঁচামাল, নলেজ ট্রান্সফার এবং দক্ষতা ব্যবহারের মাধ্যমে কম্পারেটিভ এডভান্টেজ-এর সর্বোচ্চ ব্যবহার করে বাংলাদেশের উৎপাদিত পণ্য এসিডি মার্কেট ও অন্যান্য দেশে রপ্তানি করে এসিডি ভ্যালু চেইনের সাথে সংযুক্ত হওয়ার উদ্যেগ নেয়া যেতে পারে।

তিনি দক্ষতা উন্নয়ন, ই-কমার্স, উৎপাদন, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, কৃষি যান্ত্রিকীকরণ, সরঞ্জাম, লাইট ইঞ্জিনিয়ারিং, বীজ উন্নয়ন, কৃষি প্রযুক্তি, এনার্জি, পানি, এমএসএমই, উদ্ভাবন, স্টার্টআপ ইকোসিস্টেম, খনিজ, রাসায়নিক, অটোমোবাইল, মোটরবাইক শিল্প উপাদান, ফিশিং, সেবা খাতের শিপিং এবং ট্যুরিজমে সহযোগিতা এবং এসিডি ভ্যালু চেইনের উদ্যোগ ইত্যাদি ক্ষেত্রে যৌথ বিনিয়োগ এবং গবেষণা ও উন্নয়নের উপর জোর দিয়েছেন।

তিনি আরও উল্লেখ করেন, বাংলাদেশ সরকার কোভিড-১৯ মোকাবেলায় ২৩ টি খাতে ১৪.৬০ বিলিয়ন মার্কিন  ডলার (জিডিপির ৪.৪৪%) এর প্রণোদনা প্যাকেজ ঘোষনা করে। কোভিড মোকাবেলায় সরকারের পদক্ষেপের পরিপূরক (Complementary) হিসেবে এফবিসিসিআই সাপ্লাই চেইন সচল রাখা ও MSME থেকে বৃহৎ সকল খাতের জন্য ফিস্ক্যাল এবং নন-ফিস্ক্যাল নীতি সহায়তা, জাতীয় বাজেটে ট্যারিফ ও ট্যাক্স সুবিধা নিশ্চিত করনে সরকার ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে নিয়মিত পলিসি এডভোকেসি করছে।

তুরস্কের ইনভেস্টমেন্ট বিভাগের ভাইস প্রেসিডেন্ট, আহমেত ইহসান এরদেম, তুরস্কের বাণিজ্যিক সুবিধা বিষয়ে বক্তব্য প্রদান করেন এবং ইকনোমিক পলিসি রিসার্চ  ফাউন্ডেশন (টেপাভ)-এর ব্যবস্থাপনা পরিচালক  প্রফেসর ড. গুভেন সাক “ফিউচার এজেন্ডা ফর দ্যা বিজনেস কমিউনিটি ইন দ্যা পোস্ট কোভিড ইরা অব দ্যা এশিয়া কোপারেশন ডায়লগ মেম্বার কান্ট্রিজ” সম্পর্কে বক্তব্য দেন।

এশিয় দেশগুলির মধ্যে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ২০০২ সালে এশিয়া কো-অপারেশন ডায়লগ, একটি ইন্টার-গভমেন্ট ফোরাম হিসাবে প্রতিষ্ঠিত হয়। এসিডির ৩৫ জন সদস্য দেশসমূহ আসিয়ান, সার্ক, সিকা, ওআইসি, জিসিসি, ইউরেশিয়ান ইকনোমিক ইউনিয়ন এবং এসসিও সহ বিভিন্ন আঞ্চলিক সংস্থার সদস্য দেশ।

এশিয়া কোঅপারেশন ডায়লগ (এসিডি)-এর পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের সাইড-লাইন ইভেন্ট হিসাবে এসিডির চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিআই) ভার্চুয়াল সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে।

সোনালীনিউজ/এলএ/এমএএইচ

Wordbridge School
Link copied!