• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ব্যাংকের পর শেয়ারবাজারও বন্ধ রাখার সিদ্ধান্ত


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১২, ২০২১, ০৭:৪৩ পিএম
ব্যাংকের পর শেয়ারবাজারও বন্ধ রাখার সিদ্ধান্ত

ফাইল ছবি

ঢাকা: করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সর্বাত্মক বিধিনিষেধ আরোপ করেছে সরকার। ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। এ সময়ে ব্যাকং ও শেয়ারবাজারে লেনদেন ও অফিশিয়াল কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক সপ্তাহের জন্য ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়ে সোমবার (১২ এপ্রিল) একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

দেশের ব্যাংকসমূহ আগামী ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, আপাতত সব ব্যাংকের শাখা ও অফিস বন্ধ থাকবে। কেবল খোলা থাকবে, রফতানি কাজের জন্য কাস্টমস সংশ্লিষ্ট ইডি শাখা ও বন্দর শাখাগুলো। 

তিনি আরও বলেন, বাংলাদেশে কার্যরত বিদেশে ব্যাংকগুলোও বন্ধ থাকবে। কেবলমাত্র, স্থল নৌ এবং সমুদ্রবন্দর সংশ্লিষ্ট শাখাগুলো খোলা থাকবে। আর খোলা রাখা যাবে রফতানির প্রয়োজনে কাস্টমস সংশ্লিষ্ট ইডি শাখাগুলো।

এদিকে, ব্যাংক বন্ধের সিদ্ধান্তের সঙ্গে সংঙ্গতি রেখে দেশের শেয়ারবাজারও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসির)। কমিশনের কমিশনার অধ্যাপক শেখ সামসুদ্দিন আহমেদ বিষয়টি সোমবার (১২ এপ্রিল) সন্ধ্যায় গণমধ্যমে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, লেনদেনে সবধরনের প্রস্তুতি আমাদের ছিল। কিন্তু বাংলাদেশ ব্যাংক যেহেতু ব্যাংকের লেনদেন বন্ধ রেখেছে, সেই জন্য আমাদেরও লেনদেন বন্ধ থাকবে। কারণ ব্যাংকের মাধ্যমে পুঁজিবাজারে লেনদেন করতে হয়।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!