• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নাকেখত দিয়ে ব্যবসা ছেড়ে দিতে চান লে. জেনারেল হারুন


নিজস্ব প্রতিবেদক মে ১৭, ২০২১, ০২:২২ পিএম
নাকেখত দিয়ে ব্যবসা ছেড়ে দিতে চান লে. জেনারেল হারুন

ফাইল ফটো

ঢাকা: ‘নাকে খত দিয়ে ব্যবসা ছেড়ে দিতে চাই’ বলে মন্তব্য করেছেন পোল্ট্রি শিল্প ব্যবসায়ী ও বীর মুক্তিযোদ্ধা লে. জে. (অব.) হারুন অর রশিদ। 

সোমবার (১৭ মে) ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) এবং বাংলাদেশ ইন্টারপ্রাইজ ইনস্টিটিউট (বিইআই) -এর যৌথ আয়োজনে ‘ইজ অব ডুইং বিজনেস’আলোচনায় ওয়েবিনারে তিনি এই কথা বলেন।   
 
লে. জেনারেল (অব.) হারুন অর রশিদ অ্যাপেক্স ফুটওয়্যারের এমডি সৈয়দ নাসিম মঞ্জুর কথার সুরে ধরে বলেন “কান ধরে নয়, আমরা নাকে খত দিয়ে ব্যবসা ছেড়ে দিতে চাই।” বাংলাদেশে ফেয়ার বিজনেস বলে কিছু নেই। যে কারণে একজন খুদ্র পোল্ট্রি শিল্প ব্যবসায়ী হিসেবে আমি নাকে খত দিয়ে ব্যবসা ছেড়ে দিতে চাই। এ দেশে নিয়ম মেনে ব্যবসা করলে খরচ বেশি।     

তিনি আরো বলেন, কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্তু শিল্পগুলোকে সহযোগিতার জন্য সরকার খুদ্র ব্যবসায়ী গত দেড় বছর বিভিন্ন সেক্টরে কয়েক হাজার কোটি টাকার প্রণোদনা দিয়েছেন। আমাদের এই পোল্ট্রি শিল্প সেক্টরেও সরকার হাজার কোটি টাকা প্রণোদনা দিয়েছেন। কিন্তু কোথায় গেল সেই সব প্রণোদনার আমি জানি না।  গেল ঈদে আমাদের কর্মীরা সবাই ঈদি চায় কিন্তু আমরা তাদের হাতে কিছুই দিতে পারিনি। 

তিনি বলেন, একটি ক্ষুদ্র ব্যবসা করতে গেলে দেশে ৯টা অথরিটির কাছ থেকে লাইসেন্স নিতে হয়। আমার প্রতিবছরে সেগুলো রিনিউ করতে হয়। যাতে অফিসে দৌড়াদৌড়ি করতেই ক্ষুদ্র উদ্যোক্তাদের হতাশ হয়ে যেতে হয়। ফলে ব্যবসা করার আগেই আবার তাই তারা হাতগুটিয়ে ফেলে।  

ওয়েবিনারে আরো বক্তব্য রাখেন, এনবিআর-এর সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, বিডার এক্সিকিউটিভ চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বেপজার এক্সিকিউটিভ চেয়ারম্যান নজুরুল ইসলাম, অ্যাম্বাসেডার বিইআই এর প্রেসিডেন্ট মো. হুমায়ুন কবির, চট্টগ্রামবন্দরের চেয়ারম্যান শাহজাহান, ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) এম এস সিদ্দিকী।  

গত ১৭ এপ্রিল এক ভার্চ্যুয়াল সভায় অংশ নিয়ে অ্যাপেক্স ফুটওয়্যারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ নাসিম মঞ্জুর বলেছিলেন, বাংলাদেশের করব্যবস্থা চূড়ান্ত রকমের ব্যবসা–অবান্ধব। এ কারণে ব্যবসা বন্ধ করেই দেওয়া উচিত। আমরা যারা বাংলাদেশে ব্যবসা করি, আমরা কাল থেকে কান ধরে ব্যবসা ছেড়ে দিতে চাই।
 
তিনি বলেন, ‘লাভ হোক আর লোকসান, যা-ই হবে, কর দিতেই হবে, যারা কর দেয় না, তারাই ভালো থাকবে। আর আমরা মরবো। এই ধরনের ব্যবসার মধ্যে আর আমরা নেই। করব্যবস্থা ঠিক করেন। অন্যথায় বর্তমান ব্যবসাই থাকবে না, নতুন বিনিয়োগের তো প্রশ্নই ওঠে না।’

সোনালীনিউজ/আরএইচ/এমএইচ

Wordbridge School
Link copied!