• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বাজেটে অতি দরিদ্রদের জন্য বরাদ্দ বাড়ছে


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০২১, ১২:৩২ পিএম
বাজেটে অতি দরিদ্রদের জন্য বরাদ্দ বাড়ছে

ফাইল ফটো

ঢাকা: একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ (বাজেট) অধিবেশন শুরু হবে আগামীকাল ২ জুন (বুধবার) বিকেল ৫টায় শুরু হবে। পরের দিন বৃহস্পতিবার (৩ জুন) ২০২১-২২ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব সংসদের সামনে উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, করোনাকালে মানবিক সহায়তা কার্যক্রমকে প্রাধান্য দিয়ে এবারের বাজেটে বরাদ্দ বাড়ানো হয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের। ২০২০-২১ অর্থবছরে এই মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিলো ৯ হাজার ৮৩৫ কোটি টাকা, সংশোধিত বাজেটে এর পরিমাণ দাঁড়ায় ৯ হাজার ২৬৩ কোটি টাকা। তবে নতুন অর্থবছরে এই মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ থাকছে বেশি। ২০২১-২২ অর্থবছরে অতি দরিদ্রদের জন্য ১৬৫০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া টিআর-কাবিটার (গ্রামীণ অবকাঠামো সংস্কার) জন্য বাড়তি বরাদ্দ রাখা হয়েছে। টিরআরের জন্য প্রায় ১৫০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন বলেন, ‘আমাদের বাজেট বাস্তবায়নের হার ৯৫ ভাগের বেশি হবে। বাজেট বাস্তবায়নের হার অনেক ভালো। আমরা মানবিক সহায়তার বিষয়টি বাজেটে গুরুত্ব দিয়েছি। এছাড়া, প্রধানমন্ত্রী যেটি ঘোষণা দিয়েছেন গ্রামীণ উন্নয়ন, আমার গ্রাম, আমার শহরের ক্ষেত্রে আমাদের মন্ত্রণালয়ের গুরুত্ব অনেক বেশি। কারণ গ্রামীণ অবকাঠামো, রাস্তা, ছোট ছোট ড্রেন, কাভার্ডগুলো নির্মাণ করা হবে। আমাদের ১০০ কোটি টাকার বিশেষ একটি খাতও আছে, সেখান থেকে আমরা চাইলে যেকোনো সময় খরচ করতে পারি।’

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!