• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

দেড়শ উপজেলার বয়স্ক, বিধবা ও স্বামী পরিত্যক্তা পাবেন ভাতা


নিজস্ব প্রতিবেদক জুন ৩, ২০২১, ১১:২৭ এএম
দেড়শ উপজেলার বয়স্ক, বিধবা ও স্বামী পরিত্যক্তা পাবেন ভাতা

ফাইল ছবি

ঢাকা : জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নতুন করে দেশের আরো ১৫০টি উপজেলার বয়স্ক, বিধবা ও স্বামী পরিত্যক্তাকে ভাতা দেয়ার প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় অর্থমন্ত্রী হিসাবে নিজের তৃতীয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের এটি টানা ত্রয়োদশ বাজেট।

বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় এই সুযোগ দেয়া হবে। তবে ভাতা বাড়বে না সব কয়টি খাতে। বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে এক লাখ পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে, যা মোট বাজেটের প্রায় ১৭.৫ শতাংশ। নতুন বাজেটে প্রথমবারের মতো দেশের ১৫০টি উপজেলার সব বয়স্ক মানুষ ও বিধবা নারীকে ভাতা দেওয়া হবে। এই ১৫০ উপজেলার প্রত্যেক বিধবা ও স্বামী পরিত্যক্তাকেও ভাতার আওতায় আনা হচ্ছে। এতে সুবিধাভোগীর সংখ্যা বেড়ে ২৪ লাখ ৭৫ হাজারে দাঁড়াবে। বাজেটে নতুন করে ১৮ লাখ অসচ্ছল প্রতিবন্ধী, প্রায় আট লাখ দরিদ্র মায়ের জন্য মাতৃত্বকালীন ভাতা, প্রায় তিন লাখ ল্যাকটেটিং (সন্তানকে দুধ খাওয়ানো) মা ভাতা পাওয়ার জন্য অন্তর্ভুক্ত হচ্ছেন।

আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। চলতি অর্থবছরের বাজেটের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। সে হিসাবে বাজেটের আকার বাড়ছে ৩৫ হাজার ৬৮১ কোটি টাকা।

করোনার অতিমারির মধ্যে দেশের অর্থনীতি সচল রাখতে সব ধরনের পরিকল্পনা নিয়ে ২০২১-২২ অর্থবছরের বাজেট সাজানো হয়েছে। চলতি অর্থবছরের মতো এবারও বেসরকারি খাতকে উৎসাহিত করতে বাজেটে করপোরেট কর কমানো হচ্ছে। এবারের বাজেটে অগ্রাধিকারের তালিকায় থাকছে স্বাস্থ্য সুরক্ষা, কর্মসংস্থান ও কৃষিখাত। ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগসহ কয়েকটি খাতে থাকছে বিশেষ চমক। দরিদ্রদের সুবিধা দিতে বাড়বে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা।

সোনালীনিউজ/আরএইচ

Wordbridge School
Link copied!