• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সাউথ বাংলা ব্যাংকের লেনদেন শুরু


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১১, ২০২১, ১২:৪১ পিএম
সাউথ বাংলা ব্যাংকের লেনদেন শুরু

ফাইল ফটো

ঢাকা: সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের লেনদেন ১১ টাকায় শুরু হয়েছে। প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্নের পর আজ (১১ আগস্ট) সকালে ব্যাংকটির লেনদেন শুরু হয়েছে দেশের উভয় শেয়ারবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রথম দিন ব্যাংকটির লেনদেন ১ টাকা বা ১০ শতাংশ বেড়ে ১১ টাকায় লেনদেন শুরু হয়েছে। লেনদেন শুরু ১০ মিনিট পর্যন্ত বা সকাল ১০টা ১০ মিনিটে ব্যাংকটির ৭১টি শেয়ার মাত্র ২ বার হাত বদল হয়েছে।

‘এন’ ক্যাটাগরিভুক্ত সাউথবাংলা ব্যাংকের ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হচ্ছে: “SBACBANK” এবং কোম্পানি কোড হচ্ছে: ১১১৫১।

গত সোমবার (০৯ আগস্ট) কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের বিও হিসাবে বরাদ্দ পাওয়া শেয়ার প্রেরণ করেছে সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)।

এর আগে কোম্পানিটির আইপিওতে গত ৫ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত আবদেন গ্রহণ করা হয়। আইপিও সমবন্টনের নীতিমালা অনুযায়ী, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের আইপিওতে সাধারণ বিনিয়োগকারী প্রতি ১০ হাজার টাকায় ৬৬টি শেয়ার পেয়েছেন। প্রবাসী বিনিয়োগকারী প্রতি ১০ হাজার টাকায় ১০৮ শেয়ার পেয়েছেন এবং ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা প্রতি ১০ হাজার টাকার বিপরীতে ৭৬টি করে শেয়ার বরাদ্দ পেয়েছেন।

সাউথ বাংলা ব্যাংক শেয়ারবাজারে থেকে ১০০ কোটি টাকা উত্তোলনের জন্য ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যু করে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নেয়া হয় ১০ টাকা করে।

শেয়ারবাজার থেকে ব্যাংকটি অর্থ উত্তোলন করে সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুন:মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেটভ্যালু হয়েছে ১৩.১৮ টাকা। আর ওই বছরের ৯ মাসে ইপিএস হয়েছে ০.৯৪ টাকা। যা বিগত ৫ বছরের ভারিত গড় হারে হয়েছে ১.২৪ টাকা।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!