• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

অনিয়ম সমন্বয়ে ব্যর্থ হলে জরিমানা গুনতে হবে আইসিবি সিকিউরিটিজকে


নিজস্ব প্রতিনিধি আগস্ট ৩০, ২০২১, ০১:৩১ পিএম
অনিয়ম সমন্বয়ে ব্যর্থ হলে জরিমানা গুনতে হবে আইসিবি সিকিউরিটিজকে

ফাইল ছবি

ঢাকা : রাষ্ট্রায়াত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)’র অঙ্গ প্রতিষ্ঠান আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানিকে (ডিএসই ট্রেক নং-১২৯) ৫ কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে মার্জিন ঋণসহ সংগঠিত বিভিন্ন অনিয়ম সমন্বয় করতে ব্যর্থ হলে প্রতিষ্ঠানটিকে এই জরিমানা গুণতে হবে। অধিকন্তু প্রতিদিনের জন্য ১০ হাজার টাকা জরিমানাও গুণতে হবে।

রোববার (২৯ আগস্ট) বিএসইসির ৭৮৯তম কমিশন সভায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বড় এই শাস্তি আরোপ করা হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্রোকারেজ হাউজটির মাধ্যমে নগদ হিসাবের গ্রাহকদের মার্জিন ঋণ প্রদান, গ্রাহকদের সিকিউরিটিজ যথাযথভাবে রেকর্ড না রাখা, একই তালিকাভুক্ত ব্যাংকে একের অধিক সমন্বিত গ্রাহক হিসাব পরিচালনা, একজন গ্রাহকের নামে একের অধিক স্বতন্ত্র ও যৌথ বিও হিসাব পরিচালনার মতো অনিয়ম করে আসছে।

এই অনিয়ম সমন্বয় ও সংশোধনের জন্য আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানিকে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছে বিএসইসি। অন্যথায় ৫ কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। একইসঙ্গে ওই সমন্বয়ে ব্যর্থ হলে, ব্যর্থকালীন প্রতিদিনের জন্য ১০ হাজার টাকা করে জরিমানা করা হবে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!