• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ডিএসইর এসএমই প্লাটফর্মের লেনদেন কার্যক্রমের উদ্বোধন


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৩০, ২০২১, ০১:১২ পিএম
ডিএসইর এসএমই প্লাটফর্মের লেনদেন কার্যক্রমের উদ্বোধন

ঢাকা : ছয়টি কোম্পানি নিয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) এ এসএমই প্লাটফর্মের লেনদেন চালু করা হয়েছে। এর ফলে শেয়ারবাজারে ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান আসার পথ যেমন সুগম হলো, তেমনি বিনিয়োগকারীদের জন্যও নতুন বিনিয়োগের জায়গা তৈরি হলো।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) নিকুঞ্জে ডিএসই'র ভবনে আয়োজিত "Inagural Trading at DSE SME Platform" অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রমের উদ্বোধন করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. মিজানুর রহমান।

ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ডিএসইর পরিচালক অধ্যাপক ড. মাসুদুর রহমান। অনুষ্ঠানের মুল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা সাইফুর রহমান মজুমদার।

এর আগে গত ১০ জুন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দেশের ইতিহাসে এসএমই প্লাটফর্মে প্রথম লেনদেন করার ইতিহাস গড়া হয়।  নিয়ালকো অ্যালয় এর লেনদেনের মাধ্যমে সিএসইতে এসএমই প্লাটফর্মের যাত্রা শুরু হয়।

২০১৯ সালের ৩০ এপ্রিল ডিএসইর এসএমই প্লাটফর্ম উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল, এমপি। প্লাটফর্মটি উদ্বোধনের আড়াই বছর পর আজ লেনদেন শুরু হলো।

ডিএসইতে যে ৬টি কোম্পানি নিয়ে এসএমই প্লাটফর্মের কার্যক্রম শুরু করা হয়েছে এর মধ্যে নতুন দুটো ও ওটিসি থেকে ফেরত চারটি কোম্পানি রয়েছে।

নতুন কোম্পানি দুটো হলো- প্রাথমিক গণপ্রস্তাবের আবেদন শেষে বিওতে শেয়ার প্রেরণ করা মাস্টার ফিড লিমিটেড ও অরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

আর ওটিসি থেকে ফেরত চারটি কোম্পানি হলো- অ্যাপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিসিং মিলস, ওয়ান্ডারল্যান্ড টয়েস, হিমাদ্রি লিমিটেড ও বেঙ্গল বিস্কুট লিমিটেড। সম্প্রতি বিএসইসি ওটিসি মার্কেট ভেঙে দেয়ায় সেখানে থাকা কোম্পানিগুলোর মধ্যে এই চারটিকে ৩০ সেপ্টেম্বর থেকে এসএমই প্লাটফর্মে লেনদেনের সুযোগ দেয়া হচ্ছে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!