• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সূচক বাড়লেও কমেছে লেনদেন


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১০, ২০২১, ০৩:৫২ পিএম
সূচক বাড়লেও কমেছে লেনদেন

ফাইল ফটো

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের উত্থান হয়েছে। এদিন এক্সচেঞ্জটির প্রধান প্রধান সূচক ও শরিয়াহ সূচক বাড়লেও কমেছে ডিএসই-৩০ সূচক।

এদিন লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে।

রোববার (১০ অক্টোবর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ৩৬৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক শূণ্য দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৫৯৬ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ৭৬৫ পয়েন্টে।

ডিএসইতে আজ এক হাজার ৯৬১ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫৩৫ কোটি ৫০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৪৯৭ কোটি ২০ লাখ টাকার।

আলোচ্য দিনটিতে ডিএসইতে ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২৪০টির, কমেছে ১২৪টির এবং ১২টির অপরিবর্তিত রয়েছে।

অন্যদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৫৪৬ পয়েন্টে। সিএসইতে আজ ৩১৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯১টির দর বেড়েছে, কমেছে ১০২টির আর ২১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮১ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সোনালীনিউজ/এমএইচ
 

Wordbridge School
Link copied!