• ঢাকা
  • শনিবার, ২১ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯

শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান আক্কাচ, ভাইস-চেয়ারম্যান আখতারুজ্জামান


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৩, ২০২২, ০৩:৪৭ পিএম
শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান আক্কাচ, ভাইস-চেয়ারম্যান আখতারুজ্জামান

ঢাকা: শাহ্জালাল ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নির্বাহী কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আক্কাচ উদ্দিন মোল্লা। এছাড়া ভাইস-চেয়ারম্যান পুনর্নির্বাচিত হয়েছেন ফকির আখতারুজ্জামান।

গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৩৩তম সভায় সর্বসম্মতিক্রমে আক্কাচ উদ্দিন মোল্লা ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান নির্বাচিত হন। একই সভায় ফকির আখতারুজ্জামান নির্বাহী কমিটির ভাইস-চেয়ারম্যান পুনর্নির্বাচিত হয়েছেন।

ব্যাংকের ইভিপি এন্ড হেড অব পিআরডি মো. সামছুদ্দোহা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) এ তথ্য জানানো হয়েছে।

নবনির্বাচিত নির্বাহী কমিটির চেয়ারম্যান আক্কাচ উদ্দিন মোল্লা ঢাকা জেলাধীন নবাবগঞ্জ থানার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৪ সালে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবন শেষে তিনি তৈরী পোশাক শিল্প রপ্তানী বাণিজ্যে নিজেকে নিয়োজিত করেন এবং একাধিক তৈরী পোশাক শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলেন।

আক্কাচ উদ্দিন মোল্লা রাসেল স্পিনিং মিলস্ লিমিটেড, পিএনআর ইন্ডাস্ট্রিজ লিমিটেড, তানিয়া কটন মিলস্ লিমিটেড, রাসেল গার্মেন্টস, রাসেল অ্যাপায়ারেলস, রাসেল ওয়াশিং প্ল্যান্ট, একরাম সোয়েটারস লিমিটেড, নুরুল ইসলাম স্পিনিং মিলস্ লিমিটেড, হেলাল টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, তফাজ ড্রেসেস লিমিটেড এবং গুডম্যান ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক। 

ব্যবসা-বাণিজ্যে সফলতার পাশাপাশি শিক্ষা ও স্বাস্থ্যসেবা ক্ষেত্রে তার উল্লেখযোগ্য অবদানের জন্য আক্কাচ উদ্দিন মোল্লা সমধিক পরিচিত। তিনি ওসমানিয়া মাদ্রাসা ও ওসমানিয়া মেমোরিয়াল হাসপাতালের প্রতিষ্ঠাতা। 

আক্কাচ উদ্দিন মোল্লা দীর্ঘদিন যাবৎ বিভিন্ন ব্যবসায়ী ও সামাজিক সংগঠনের সাথেও সম্পৃক্ত রয়েছেন। বর্তমানে তিনি বিজিএমইএ ও বিটিএমইএ-এর সদস্য। পাশাপাশি তিনি নারায়ণগঞ্জ ক্লাবেরও একজন সদস্য। তিনি ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের উদ্দেশ্যে বিশ্বের অনেক দেশ ভ্রমণ করেছেন।

অন্যদিকে পুনর্নির্বাচিত নির্বাহী কমিটির ভাইস-চেয়ারম্যান ফকির আখতারুজ্জামান ১৯৫৬ সালে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলাধীন পাঁচরুখীতে সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন এবং তিনি শিক্ষা জীবন সমাপ্ত করে ব্যবসা-বাণিজ্য শুরু করেন। ব্যবসা-বাণিজ্যে তিন দশকের অধিক অভিজ্ঞতা তাঁকে একজন সফল নিট গার্মেন্টস ব্যবসায়ী হতে সহায়তা করে। 

ফকির আখতারুজ্জামান ফকির নিটওয়্যারস লিমিটেড, ফকির ইকো নিটওয়্যারস লিমিটেড এবং এফকেএল স্পিনিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। দেশের জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি বেশ কয়েকবার জাতীয় রপ্তানি ট্রফি (গোল্ড, সিলভার) অর্জন করেন এবং বাংলাদেশ সরকার কর্তৃক সিআইপি মনোনীত হয়েছেন।

ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি শিক্ষা ও স্বাস্থ্যসেবা ক্ষেত্রেও ফকির আখতারুজ্জামানের উল্লেখযোগ্য অবদান রয়েছে। তিনি নারায়ণগঞ্জের সাহেব আলী হাই স্কুল, বেগম আনোয়ারা কলেজ এবং মাদ্রাসা দারুল হাদীস সালাফিইয়াহ’র প্রতিষ্ঠাতা। 

বহু সামাজিক ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের সাথে ফকির আখতারুজ্জামানের দীর্ঘদিন যাবৎ সম্পৃক্ততা রয়েছে। বর্তমানে তিনি ঢাকার সেন্ট্রাল হাসপাতাল লিমিটেড এর পরিচালক।

এছাড়া তিনি বিজিএমইএ, বিটিএমইএ এবং নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের একজন সদস্য। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। 

ফকির আখতারুজ্জামান ব্যবসা-বাণিজ্যের সুবাধে বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System