• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

এক নজরে শেয়ারবাজারের ৮ কোম্পানির লভ্যাংশ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৩০, ২০২৩, ০২:০০ পিএম
এক নজরে শেয়ারবাজারের ৮ কোম্পানির লভ্যাংশ

ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮টি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ ২০২২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়েছে। 

এর মধ্যে রয়েছে- মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, লংকাবাংলা ফাইন্যান্স, ফেডারেল ইন্স্যুরেন্স, নর্দান ইসলামী ইন্স্যুরেন্স, ম্যারিকো বাংলাদেশ, যমুনা ব্যাংক এবং হাইডেল বার্গ সিমেন্ট।

কোম্পানি ৮টির কর্তৃপক্ষের দেওয়া তথ্যের ভিত্তিতে রোববার (৩০ এপ্রিল) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে। 

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানিটির শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ার দাম যতখুশি বাড়তে পারবে। তবে ফ্লোর প্রাইসের নিচে শেয়ার দাম নামতে পারবে না।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স : কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেওয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ জুন। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ মে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ১ টাকা ৯৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৭৮ পয়সা।

রিপাবলিক ইন্স্যুরেন্স : কোম্পানিটি সাড়ে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। বার্ষিক সাধারণ সভার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ জুন। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ মে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ৯৬ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১৭ টাকা ৬ পয়সা।

লংকাবাংলা ফাইন্যান্স : কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। বার্ষিক সাধারণ সভার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২১ জুন। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৩ মে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ২১ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২০ টাকা ২ পয়সা।

হাইডেল বার্গ সিমেন্ট : কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। বার্ষিক সাধারণ সভার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ জুন। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ মে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ৪ টাকা ১৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৬০ টাকা ৭ পয়সা।

যমুনা ব্যাংক : কোম্পানিটি সাড়ে ১৭ শতাংশ নগদ ও সাড়ে ৮ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছে। বার্ষিক সাধারণ সভার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২১ জুন। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ মে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ২ টাকা ১২ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২৬ টাকা ২৬ পয়সা।

ম্যারিকো বাংলাদেশ : ২০২২-২৩ হিসাব বছরের চতুর্থ প্রান্তিকের (২০২৩ সালের জানুয়ারি থেকে মার্চ) জন্য কোম্পানিটি কোনো ধরনের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে এর আগে কোম্পানিটি দু’দফায় ৭৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। বার্ষিক সাধারণ সভার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ জুলাই। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ মে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১২২ টাকা ৯৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১১৩ টাকা ৮৫ পয়সা।

নর্দান ইন্স্যুরেন্স : কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। বার্ষিক সাধারণ সভার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ জুলাই। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ মে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ৮০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ২৩ টাকা ১৬ পয়সা।

ফেডারেল ইন্স্যুরেন্স : কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। বার্ষিক সাধারণ সভার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ জুলাই। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩১ মে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ১২ টাকা ৯৭ পয়সা।
 
সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!