• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের সভা আজ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৭, ২০১৮, ১০:৪৫ এএম
বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের সভা আজ

ঢাকা: বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের সভা বুধবার (৭ ফেব্রুয়ারি) ঢাকায় শুরু হচ্ছে। শেষ হবে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি)। সভায় যোগদানের জন্য ভারতের বাণিজ্য সচিব রীতা তিওতিয়ার নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদল ইতিমধ্যে ঢাকায় পৌঁছেছেন।

বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থার সমন্বয়ে গঠিত ১৬ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য প্রতিবন্ধকতা, শুল্ক ও অশুল্ক বাধা দূর করে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক অধিকতর স্বচ্ছ, সুদৃঢ়, সহজ এবং নির্বিঘ্ন করাতে বাণিজ্য সচিব পর্যায়ের সভা এক বছর পরপর নিয়মিত অনুষ্ঠিত হয়ে থাকে। বাণিজ্য সচিব পর্যায়ের সর্বশেষ সভাটি অনুষ্ঠিত হয়েছিল ভারতের নয়াদিল্লীতে ২০১৬ সালের নভেম্বর মাসে।

বাংলাদেশ-ভারত সীমান্তে অবস্থিত স্থল শুল্ক বন্দরসমূহের অবকাঠামো উন্নয়ন ও সুযোগ-সুবিধা বৃদ্ধি, বর্ডার হাটের কার্যক্রম পর্যালোচনা ও নতুন বর্ডার হাট স্থাপন, বাংলাদেশের বিএসটিআই-এর সার্টিফিকেটের স্বীকৃতি প্রদান, ভারত কর্তৃক কতিপয় বাংলাদেশী রপ্তানি পণ্যের ওপর এন্টিডাম্পিং শুল্ক আরোপ, ভারতের বিমানবন্দর ব্যবহার করে তৃতীয় কোন দেশে বাংলাদেশী পণ্য রপ্তানি, পণ্য আমদানি-রপ্তানি সংক্রান্ত বাণিজ্য বিরোধ ও জটিলতা দূর করা, স্থল শুল্ক বন্দরের মাধ্যমে অধিক সংখ্যক পণ্য আমদানির সুযোগ প্রদান, সড়ক ও রেল পথে পণ্য পরিবহন সুবিধা সম্প্রসারণ করা ও বাংলাদেশে ভারতীয় চিনি রপ্তানি সংক্রান্ত ভারতীয় প্রস্তাবের বিষয়ে পূর্বে অনুষ্ঠিত সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনা করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!