• ঢাকা
  • রবিবার, ২৯ নভেম্বর, ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭
Sonalinews.com

নভেম্বরেও খুলছে না শিক্ষা-প্রতিষ্ঠান


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৯, ২০২০, ০১:৪৭ পিএম
নভেম্বরেও খুলছে না শিক্ষা-প্রতিষ্ঠান

ঢাকা : করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কায় নভেম্বরেও খুলছেনা দেশের শিক্ষা-প্রতিষ্ঠান। তাই এ বছর প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে মুল্যায়নের সুযোগ আর থাকলো না।

অটোপাশের মাধ্যমেই পরবর্তী শ্রেণিতে উঠবে প্রাথমিক বিদ্যালয়ের প্রায় দেড় কোটি শিক্ষার্থী।

এ তথ্য নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন। তিনি জানান, মেধার ভিত্তিতে প্রাথমিক পর্যায়ের ৮৩ হাজার শিক্ষার্থীকে যে বৃত্তি দেয়া হয়, অটোপাশের কারণে আগামী বছর তা কেউ পাবে না।

দেশে করোনা অতিমারির শুরুর দিকে, গত ১৭ মার্চ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। এরপর সংক্রমণ বাড়তে থাকায় ধাপে ধাপে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়। সবশেষ ৩ অক্টোবরের ছুটি শেষে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়িয়েছে সরকার। করোনা না কমায় পিইসি, জেএসসি এবং এইচএসসি পরীক্ষাও না নেয়ার সিদ্ধান্ত হয়।

শীতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হতে পারে, বিশেষজ্ঞদের এমন মতামতের প্রেক্ষিতে নভেম্বর মাসেও খুলছেনা দেশের শিক্ষা প্রতিষ্ঠান। প্রাথমিক ও গণশিক্ষা সচিব জানালেন, প্রাথমিক পর্যায়ের প্রায় দেড় কোটি শিক্ষার্থী এ বছর অটোপাশের মাধ্যমেই পরবর্তী শ্রেণিতে উঠবে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব জানান, আগে পরিকল্পনা ছিলো পিইসি পরীক্ষা না হলেও নিজ নিজ স্কুলে পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। আর সেই ফলাফলের ভিত্তিতে পরবর্তী শ্রেণিতে উঠবে তারা। যেহেতু স্কুল খোলার সম্ভাবনা এখনও নেই, সেহেতু সেই সুযোগ আর থাকলো না।

২০১৫ সাল থেকে পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৮৩ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দিয়ে আসছে সরকার। এ বছর সেই বৃত্তি পাচ্ছেনা শিক্ষার্থীরা।

সোনালীনিউজ/এমটিআই

Side banner