• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১, ২ বৈশাখ ১৪২৮
abc constructions

শিক্ষা অধিদপ্তর থেকে সব শিক্ষকদের জন্য জরুরি নির্দেশনা


নিজস্ব প্রতিবেদক মার্চ ৬, ২০২১, ০৩:২৯ পিএম
শিক্ষা অধিদপ্তর থেকে সব শিক্ষকদের জন্য জরুরি নির্দেশনা

ফাইল ছবি

ঢাকা :  আগামী ৩০ মার্চ থেকে এক বছরের বেশি সময় পর শিক্ষা প্রতিষ্ঠান খুলবে। এর আগে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের করোনা ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ১০ মার্চের মধ্যে দেশের সব সরকারি-বেসরকারি এমপিওভুক্ত ও ননএমপিও স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের করোনা ভাইরাসের টিকা নেয়ার নির্দেশ দিয়েছে সরকার।

আরো পড়ুন : শিক্ষার্থীর সঙ্গে অনৈতিক সম্পর্ক, শিক্ষিকাকে জেলে দিলেন বিচারক 

সুরক্ষা অ্যাপ ও সার্ভারে নিবন্ধন করে শিক্ষকদের টিকা নিতে হবে। ইতোমধ্যে সার্ভারে শিক্ষক আপশন যুক্ত করা হয়েছে। টিকা নিয়ে তা প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের জানাতে শিক্ষক-কর্মচারীদের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

আরো পড়ুন : প্রাথমিকের শিক্ষিকাকে এমপিওভুক্তির চেষ্টা, ফেঁসে গেলেন অধ্যক্ষ

অধিদপ্তর থেকে জারি করা এক আদেশে এ তথ্য জানা গেছে।

আদেশে আরও বলা হয়, মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা তার প্রতিষ্ঠানের সব শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীর করোনা টিকা নেয়ার তথ্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে জানাবেন। উপজেলা শিক্ষা অফিসার তা জেলা শিক্ষা কর্মকর্তাদের ও জেলা শিক্ষা কর্মকর্তারা আঞ্চলিক উপপরিচালকদের সে তথ্য জানাবেন। কলেজের অধ্যক্ষরা আঞ্চলিক পরিচালকদের শিক্ষক কর্মচারীদের টিকা নেয়ার তথ্য দেবেন। আর আঞ্চলিক পরিচালক ও উপপরিচালকদের সেসব তথ্য আগামী ১৫ মার্চের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে। 

দেশব্যাপি করোনা ভ্যাকসিন দেয়ার কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে সুরক্ষা অ্যাপ ও সার্ভারে টিকাদানে শিক্ষক অপশন যুক্ত হয়েছে। কিন্তু ৪০ বছরের কমবয়সী শিক্ষকরা নিবন্ধন করতে পারছেন না। এ পরিস্থিতিতে গত ২৮ ফেব্রুয়ারি ৪০ বছরের কম বয়সী শিক্ষকদের তথ্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কাছে চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। একই আদেশে ৪০বছরের বেশি বয়সী শিক্ষক-কর্মচারীদের সুরক্ষা অ্যাপ ও সার্ভারের মাধ্যমে নিবন্ধন করে টিকা নিতে বলা হয়েছিল। 

সোনালীনিউজ/এমএএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School