• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

এসএসসির ফরম পূরণ শুরু


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১, ২০২১, ১১:১১ এএম
এসএসসির ফরম পূরণ শুরু

ফাইল ফটো

ঢাকা: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণ আজ বৃহস্পতিবার থেকে অনলাইনে শুরু হয়েছে। বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করা যাবে ৭ এপ্রিল পর্যন্ত। আর বিলম্ব ফিসহ ১০ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত ফরম পূরণ করা যাবে।

তবে বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেওয়ার শেষ সময় ৮ এপ্রিল। আর পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা বিলম্ব ফিসহ অনলাইনে ফি জমা দেওয়া যাবে ১৫ এপ্রিল পর্যন্ত।

ফরম পূরণের ফি প্রসঙ্গে বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ ফি ১ হাজার ৯৭০ টাকা ধরা হয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগ ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণের ফি বাবদ দিতে হবে ১ হাজার ৮৫০ টাকা।

এছাড়া পরীক্ষার্থীদের গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বেতন ও সেশন চার্জ পরিশোধ করতে বলা হয়েছে। কোনোভাবেই ২০২১ সালের বেতন বা সেশন চার্জ নেওয়া যাবে না।

২০১৯ সালের রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা চলতি বছরের এসএসসি পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নেবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

দেশে সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে করোনাভাইরাসের কারণে এরই মধ্যে শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে।

গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়। কভিড-১৯ মহামারীর মধ্যে গত বছর পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা এবং প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষা নেওয়া যায়নি।

গত বছর এইচএসসি পরীক্ষাও হয়নি। এসএসসি ও জেএসসি পরীক্ষার গড় ফলের ভিত্তিতে এইচএসসির ফল মূল্যায়ন করা হয়েছে। পরে কওমি মাদ্রাসা খুললেও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে এখনো ছুটি চলছে।

এ বছর সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া হবে বলে সরকারের তরফে ঘোষণা দেওয়া হয়েছে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!