• ঢাকা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
abc constructions

৫ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও স্থগিত


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৮, ২০২১, ০৭:১৯ পিএম
৫ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও স্থগিত

ঢাকা : ভোলার চরফ্যাশন ও লালমোহন উপজেলার পাঁচটি দাখিল মাদ্রাসায় জালিয়াতির মাধ্যমে সহকারী গ্রন্থাগারিক/ক্যাটালগার নিয়োগ এবং এমপিওভুক্তির আবেদন করায় প্রতিষ্ঠানগুলোর এমপিও স্থগিত করা হয়েছে।

পাশাপাশি প্রতিষ্ঠানগুলোর এমপিও স্থায়ীভাবে বাতিল, ম্যানেজিং কমিটি ভেঙে দেয়ার সুপারিশ এবং সভাপতি ও সুপারিন্টেনডেন্টের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা দায়ের কেন করা হবে না তার ব্যাখ্যাসহ কারণ জানতে চেয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদফতর।

আগামী ৫ আগস্টের মধ্যে সন্তোষজনক ব্যাখ্যা অধিদফতরে দাখিল করার নির্দেশ দেয়া হয়েছে।

যেসব দাখিল মাদ্রাসার এমপিও স্থগিত করা হয়েছে সেগুলো হচ্ছে—চরফ্যাশন উপজেলার উত্তর চরমানিকা লতিফিয়া দাখিল মাদ্রাসা, আমিনাবাদ হাকিমিয়া দাখিল মাদ্রাসা, দক্ষিণ আছলামপুর মোবারক আলী দাখিল মাদ্রাসা, ভোলার লালমোহন উপজেলার কুন্ডের হাওলা রশিদিয়া দাখিল মাদ্রাসা এবং ভোলার চরফ্যাশন উপজেলার আছলামপুর মোহাম্মদিয়া দাখিল মাদ্রাসা। 

সোমবার (২৬ জুলাই) স্বাক্ষরিত অধিদফতরের অফিস আদেশটি মঙ্গলবার (২৭ জুলাই) প্রকাশিত হয়।

আলাদা আদেশে জানা গেছে, ভোলা জেলার চরফ্যাশন উপজেলার উত্তর চরমানিকা লতিফিয়া দাখিল মাদ্রাসায় জাল-জালিয়াতির মাধ্যমে মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন করে সহকারী গ্রন্থাগারিক/ক্যাটালগার পদে অবৈধভাবে নিয়োগ এবং বেআইনিভাবে চলতি জুলাই মাসে তাদের এমপিওভুক্তির অনলাইন আবেদন সাবমিট করা হয়।

করোনার ছুটিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময় ২০২০ সালের ২৭ আগস্ট ৫ সদস্য বিশিষ্ট নিয়োগ নির্বাচনি বোর্ডে গ্রন্থাগারিক, নিরাপত্তাকর্মী ও আয়া নিয়োগ করা হয়। ওই নির্বাচনি বোর্ড ডিজির প্রতিনিধি হিসেবে ঢাকার সরকারি মাদ্রাসা-ই-আলিয়া’র ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপককে দেখানো হয়। কিন্তু মহাপরিচালকের মনোনীত প্রতিনিধি ছিলেন মাদ্রাসা শিক্ষা অধিদফতরের পরিদর্শক সহযোগী অধ্যাপক শহীদ লতিফ। শুধু তাই নয় ডিজির প্রতিনিধি যাকে দেখানো হয়েছে তাকেও নিয়োগ নির্বাচনি বোর্ডে ডাকা হয়নি। 

একই ধরনের অভিযোগের প্রমাণ পাওয়া যায় অন্য মাদ্রাসা চারটিতেও।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে ভোলার চরফ্যাশন উপজেলার আমিনাবাদ হাকিমিয়া দাখিল মাদ্রাসায় ২০২০ সালের ৩০ আগস্ট একই জালিয়াতি করে সহকারী গ্রন্থাগারিক নিয়োগ দিয়ে চলতি জুলাই মাসে অনলাইনে এমপিওভুক্তির আবেদন সাবমিট করা হয়।

দক্ষিণ আছলামপুর মোবারক আলী দাখিল মাদ্রাসায় ২০২০ সালের ২৮ আগস্ট সহকারী গ্রন্থাগারিক নিয়োগ দিয়ে চলতি জুলাই মাসে অনলাইনে এমপিওভুক্তির আবেদন সাবমিট করা হয়।

ভোলার লালমোহন উপজেলার কুন্ডের হাওলা রশিদিয়া দাখিল মাদ্রাসায় ২০২০ সালের ২৮ ডিসেম্বর সহকারী গ্রন্থাগারিক নিয়োগ দিয়ে চলতি জুলাই মাসে অনলাইনে এমপিও আবেদন সাবমিট করা হয়। 

দক্ষিণ আছলামপুর মোবারক আলী দাখিল মাদ্রাসায় ২০২০ সালের ২৮ আগস্ট সহকারী গ্রন্থাগারিক নিয়োগ দিয়ে চলতি জুলাই মাসে অনলাইনে।

আদেশ সূত্রে জানা গেছে, করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মধ্যে জালিয়াতি করে নিয়োগ এবং অনলাইনে এমপিওভুক্তি আবেদন প্রতিষ্ঠানের পক্ষে প্রতিষ্ঠানপ্রধানরা সাবমিট করেন।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System