• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ক্লাসে ফেরেনি লাখো শিক্ষার্থী


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২, ২০২১, ০৪:৩০ পিএম
ক্লাসে ফেরেনি লাখো শিক্ষার্থী

ঢাকা : মহামারি করোনার কারণে প্রায় দেড় বছর বন্ধ ছিল সারা দেশের স্কুল-কলেজ। গতবছরের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণ ধরা পড়ার পর ১৭ মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়।

অবশেষে নানা আলোচনা সমালোচনার পর গত ১২ সেপ্টেম্বর সব স্কুল-কলেজ খুলে দেওয়ার ঘোষণা দেয় সরকার।

এতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে সৃষ্টি হয়েছিল উচ্ছ্বাস। কিন্তু সে উচ্ছ্বাস দিন দিন মলিন হয়ে যাচ্ছে। কারণ শিক্ষার্থীদের সশরীরে ক্লাস উপস্থিতির সংখ্যা এখন পর্যন্ত বেশ কম।

কিন্তু লাখ লাখ শিক্ষার্থী কেন স্কুলে আসছে না সে বিষয়ে এখনো সরকারের পক্ষ থেকে অনুসন্ধানের উদ্যোগ নেওয়া হয়নি। তাই তারা ঝরে গেছে, নাকি ব্যক্তিগত বা পারিবারিক কারণে অনুপস্থিত, সেই কারণ এখনো জানা যায়নি। তবে শিক্ষকদের শঙ্কা, শিক্ষার্থীর একটি বড় অংশ আর স্কুলে ফিরবে না। বর্তমানে প্রাথমিকের পঞ্চম শ্রেণিতে ৭০ থেকে ৭৫ শতাংশ উপস্থিতি পাওয়া যাচ্ছে। তবে ওপরের মাধ্যমিকে ৬০ শতাংশের আশপাশে। আর উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশেরও কম।

করোনায় কি পরিমাণ শিক্ষার্থী ঝরে গেছে, সে হিসাব এখনো কেউ জানে না। তবে বিভিন্নস্থানে খোঁজ নিয়ে জানা গেছে, বিপুলসংখ্যক শিক্ষার্থী ক্লাসে আসছে না। এ চিত্র শুধু গ্রাম বা মফস্বলেরই নয়। ঢাকাতেও যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে নিম্ন আয়ের পরিবারের সন্তানরা লেখাপড়া করে, সেসব স্কুলের শিক্ষার্থীর সংখ্যাও কমে গেছে।

এক পরিসংখ্যানে দেখা যায়, করোনা মহামারির আগে ২০১৯ সালে প্রাথমিকে ঝরে পড়ার হার ছিল ১৭.৯ শতাংশ আর মাধ্যমিকে ছিল ৩৭.৬২ শতাংশ। এই হার ছিল দিন দিন কমছিল। কিন্তু করোনায় সব ওলটপালট হয়ে গেছে। আবার শিক্ষার্থী ঝরে পড়ার হার বেড়েছে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর ইস্কাটন গার্ডেন স্কুলে দশম শ্রেণির ছাত্র মোট ৭১ জন। পঞ্চম শ্রেণিতে ৩৫ জন আর চলতি বছরের এসএসসি পরীক্ষার্থী ৬৩ জন। নিম্ন আয়ের পরিবারের সন্তানরা পড়াশোনা করে।

স্কুলটির প্রধান শিক্ষক দুলাল চন্দ্র চৌধুরী জানান, এই তিন শ্রেণিতে এখনো অর্ধেকের মতো ছাত্র আসছে না। তার ধারণা, অনেকের বাবা-মা হয়তো আসতে দিচ্ছে না। তারা অনলাইনে পড়ে অভ্যস্ত হয়ে গেছে। আবার এখন পরীক্ষার জন্য সংক্ষিপ্ত যে পাঠ, সেটিও হয়তো শেষ করে ফেলেছে।

মগবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামসুন নাহার বেগম জানালেন, বুধবার পঞ্চম শ্রেণির ক্লাসে শিক্ষার্থী সংখ্যা ৬২ জনের মধ্যে উপস্থিত ছিল ৩২ জন। এই স্কুলটির শিক্ষার্থীরাও নিম্ন আয়ের পরিবারের সন্তান। প্রধান শিক্ষক বলেন, অনেকের পরিবার গ্রামে চলে গেছে। অনেকে কাজে লেগে যেতে পারে। তার আশঙ্কা, একটি বড় অংশ হয়তো ঝরে যাবে প্রাথমিক শেষ না করেই।

সরকার গত ১২ সেপ্টেম্বর স্কুল-কলেজে চালুর ঘোষণা দিলেও করোনা সংক্রমণ ঠেকাতে বেশ কিছু নির্দেশনাও দিয়েছিল। এ নির্দেশনায় বলা হয়, প্রতিদিন সব শ্রেণিতে ক্লাস হবে না। চলতি বছরের ও আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস নেওয়া হবে। আর অন্যান্য শ্রেণির মধ্যে অষ্টম, নবম, তৃতীয়, চতুর্থ শ্রেণিতে দুই দিন এবং অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের একদিন ক্লাসে আসতে বলা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিবীক্ষণ ও মূল্যায়ন শাখার তৈরি করা উপস্থিতির প্রতিবেদনে গত সাত দিনের তথ্যে দেখা গেছে, পঞ্চম শ্রেণিতে উপস্থিতি সর্বনিম্ন ৬৯ থেকে সর্বোচ্চ ৭৬ শতাংশ।

গত ২১ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত তথ্য অনুযায়ী দশম শ্রেণিতে উপস্থিতি সর্বনিম্ন ৫৯ শতাংশ আর সর্বোচ্চ ৬৭ শতাংশ। এই সময়ে এসএসসি পরীক্ষার্থীদের ক্লাসে উপস্থিতি সর্বনিম্ন ৬০ শতাংশ আর সর্বোচ্চ ৬৪ শতাংশ। একাদশ শ্রেণিতে উপস্থিতি সর্বনিম্ন ৪৮ আর সর্বোচ্চ ৫২ শতাংশ। দ্বাদশ শ্রেণিতে উপস্থিতি সর্বনিম্ন ৪২ শতাংশ আর সর্বোচ্চ ৪৫ শতাংশ।

এবিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিবীক্ষণ ও মূল্যায়ন শাখা) অধ্যাপক আমির হোসেন বলেন, ‘শিক্ষার্থী ও পরিবারের সদস্য অসুস্থ থাকার কারণে কেউ কেউ ক্লাসে আসছে না। অনেকে স্থানান্তর, অভিভাবকের আপত্তিসহ নানা কারণে অনুপস্থিত থাকছে। অনেকেই বাসা ও অনলাইনে বসে পড়াশোনা শেষ করছে।

করোনার কারণে অনেকেই ঢাকা ছেড়ে গ্রামে চলে গেছে জানিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিবীক্ষণ ও মূল্যায়ন) উত্তম কুমার দাশ বলেন, গ্রামের তুলনায় শহরে উপস্থিতি কিছুটা কম। কারণ অনেকেই ঢাকা ছেড়ে গ্রামে চলে গেছে। আমরা কোনো শিক্ষার্থী ক্লাসে উপস্থিত না হলে কেন সে উপস্থিত হলো না, তা খুঁজে বের করার জন্য শিক্ষকদের নির্দেশ দিয়েছি।

বিশিষ্ট শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম স্কুল-কলেজে শিক্ষার্থীদের অনুপস্থিতির হার কমে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন। তার মতে, বিভিন্ন কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতি কমতে পারে। এর মধ্যে রয়েছে পিতা-মাতার আর্থিক অসচ্ছলতা, দীর্ঘদিন পড়াশোনার বাইরে থাকা।

করোনার কারণে গ্রামে বাল্যবিবাহ মাত্রাতিরিক্ত বেড়েছে বলেও মনে করেন এই শিক্ষাবিদ। তিনি বলেন, আমরা আশঙ্কা করছি, বিপুলসংখ্যক শিক্ষার্থী ঝরে পড়বে। শিক্ষার্থীদের স্কুলে ফেরাতে সরকারের কেন্দ্রীয়ভাবে পরিকল্পনা নেওয়া উচিত। স্কুলে আসতে স্থানীয়ভাবে উৎসাহ দিতে হবে এবং আর্থিক সহায়তা দেওয়ার ব্যবস্থাও করা যেতে পারে।

সম্প্রতি স্কুল-কলেজে শিক্ষার্থীর উপস্থিতি নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, শিক্ষার্থীর উপস্থিতি নিয়ে চাপ দেওয়া যাবে না। দেখতে হবে সে কেন উপস্থিত হলো না। কোনোভাবেই জোর করা যাবে না। কারণ কোনো শিক্ষার্থী শ্রেণিকক্ষে পাঠ গ্রহণ না করতে পারলেও তার জন্য অনলাইন ও টিভিতে এখনো ক্লাস চালু আছে। করোনা এমন একটি বিষয় যে কোনো জায়গায় যে কেউ আক্রান্ত হতে পারে। আমরা সার্বক্ষণিক মনিটরিং রাখছি।

এই বক্তব্যের কয়েক দিন পর মন্ত্রী আবার বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে নানা বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে পড়ার কারণে কোনো কোনো অভিভাবক হয়তো শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাচ্ছেন না।

গত ২১ থেকে ২৮ সেপ্টেম্বর সারা দেশের স্কুল কলেজে শিক্ষার্থীদের উপস্থিতির হার দেখলেই বোঝা যায় করোনা শিক্ষা ক্ষেত্রে কতোটা ক্ষতি হয়েছে আমাদের। ২৮ সেপ্টেম্বর সারা দেশের ১৫ হাজার ৯০২টি স্কুল-কলেজে শিক্ষার্থীদের মধ্যে উপস্থিতি ছিল ৫৫ শতাংশ। এর মধ্যে পঞ্চম শ্রেণির ১ লাখ ১২ হাজার ৭৮৫ জনের মধ্যে ৭৮ হাজার ৮০৯ জন উপস্থিত ছিল। উপস্থিতির হার ৭০ শতাংশ। দশম শ্রেণির ১৩ লাখ ৬৫ হাজার ৫৮০ জনের মধ্যে ৭ লাখ ৯২ হাজার ৭৪৪ জন উপস্থিত ছিল। উপস্থিতির হার ৬১ শতাংশ। ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৬০ শতাংশ, একাদশে ৪৮ শতাংশ এবং দ্বাদশ শ্রেণিতে ৪২ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল।

গত ২৭ সেপ্টেম্বর সারা দেশের ১৬ হাজার ৪৪৯ স্কুল-কলেজে ৫৬ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। এর মধ্যে পঞ্চম শ্রেণির ১ লাখ ১৭ হাজার ১২৯ জনের মধ্যে ৮৬ হাজার ৭৪৮ জন। উপস্থিতির হার ৭৪ শতাংশ। দশম শ্রেণির ১৩ লাখ ৫৭ হাজার ৩৬৫ জনের মধ্যে ৮ লাখ ৪৪ হাজার ৩৫১ জন উপস্থিত ছিল। উপস্থিতির হার ৬২ শতাংশ। ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৬১ শতাংশ, একাদশে ৫১ শতাংশ এবং দ্বাদশ শ্রেণিতে ৪৩ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল।

গত ২৬ সেপ্টেম্বর সারা দেশের ১৬ হাজার ৮০০ স্কুল-কলেজে ৫৮ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। এর মধ্যে পঞ্চম শ্রেণির ১ লাখ ১৮ হাজার ৫৫১ জনের মধ্যে ৮৮ হাজার ৮৮১ জন ক্লাসে আসে। উপস্থিতির হার ৭৫ শতাংশ। দশম শ্রেণির ১৩ লাখ ৭৩ হাজার ২৮৪ জনের মধ্যে ৮ লাখ ৭২ হাজার ৩৩২ জন উপস্থিত ছিল। উপস্থিতির হার ৬৪ শতাংশ। ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৬২ শতাংশ, একাদশে ৫২ শতাংশ এবং দ্বাদশ শ্রেণিতে ৪৪ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল।

গত ২৫ সেপ্টেম্বর সারা দেশের ১৫ হাজার ৮৬০ স্কুল-কলেজে ৫৬ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। এর মধ্যে পঞ্চম শ্রেণির ৯২ হাজার ৮৯৪ জনের মধ্যে ৬৪ হাজার ১১০ জন ক্লাসে আসে। উপস্থিতির হার ৬৯ শতাংশ। দশম শ্রেণির ১৩ লাখ ৪৯ হাজার ৭১৯ জনের মধ্যে ৮ লাখ ১৮ হাজার ৯৬৮ জন উপস্থিত ছিল। উপস্থিতির হার ৬১ শতাংশ। ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৬২ শতাংশ, একাদশে ৫০ শতাংশ এবং দ্বাদশ শ্রেণিতে ৪২ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল।

গত ২৩ সেপ্টেম্বর সারা দেশের ১৬ হাজার ৮৮১ স্কুল-কলেজে ৫৭ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। এর মধ্যে পঞ্চম শ্রেণির ১ লাখ ২১ হাজার ৮৯৭ জনের মধ্যে ৯০ হাজার ৯৬৩ জন উপস্থিত ছিল। উপস্থিতির হার ৭৫ শতাংশ। দশম শ্রেণির ১৩ লাখ ৭৮ হাজার ৯২০ জনের মধ্যে ৮ লাখ ৫৮ হাজার ১২৯ জন উপস্থিত ছিল। উপস্থিতির হার ৬২ শতাংশ। ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৬১ শতাংশ, একাদশে ৫১ শতাংশ এবং দ্বাদশ শ্রেণিতে ৪৩ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল।

গত ২২ সেপ্টেম্বর সারা দেশের ১৭ হাজার ১৬৫ স্কুল-কলেজে ৫৭ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। এর মধ্যে পঞ্চম শ্রেণির ১ লাখ ২৬ হাজার ৯২৮ জনের মধ্যে ৯৬ হাজার ৮৯৫ জন ক্লাসে আসে। উপস্থিতির হার ৭৬ শতাংশ। দশম শ্রেণির ১৫ লাখ ৮ হাজার ৬৩২ জনের মধ্যে ৮ লাখ ৯১ হাজার ৪৫ জন উপস্থিত ছিল। উপস্থিতির হার ৫৯ শতাংশ। ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৬৩ শতাংশ, একাদশে ৫১ শতাংশ এবং দ্বাদশ শ্রেণিতে ৪৫ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল।

আর গত ২১ সেপ্টেম্বর সারা দেশের ১৭ হাজার ৬৪০ স্কুল-কলেজে ৫৯ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। এর মধ্যে পঞ্চম শ্রেণির ১ লাখ ৩১ হাজার ১২৭ জনের মধ্যে ৯৭ হাজার ২৯২ জন ক্লাসে আসে। উপস্থিতির হার ৭৪ শতাংশ। দশম শ্রেণির ১৪ লাখ ২৭ হাজার ৬৫৩ জনের মধ্যে ৯ লাখ ৫০ হাজার ৪৪৭ জন উপস্থিত ছিল। উপস্থিতির হার ৬৭ শতাংশ। ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৬৩ শতাংশ, একাদশে ৫১ শতাংশ এবং দ্বাদশ শ্রেণিতে ৪৪ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!