• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

এ অর্থবছরেই শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৬, ২০২১, ১২:১১ পিএম
এ অর্থবছরেই শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ

ঢাকা : নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ এ অর্থবছরেই শেষ হবে। আগামী ১০ অক্টোবর শুরু করে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে এমপিওভুক্তির আবেদন করা যাবে।

আবেদন গ্রহণ শেষে নির্ধারিত নিয়মে যাচাই-বাছাইয়ের পর যোগ্য প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তির নির্দেশ দেবে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর এবং কারিগরি শিক্ষা অধিদপ্তর এমপিওভুক্ত করবে।

গত ৩০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন চেয়ে গণবিজ্ঞপ্তি জারি করে। দেশে মোট ৩৯ হাজার ৯২টি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

এর মধ্যে দেশে এমপিওভুক্ত কলেজ রয়েছে ৪ হাজার ৭টি, নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয় ১৯ হাজার ৮৪৭টি, মাদরাসা রয়েছে ৯ হাজার ৩৪১টি এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৫ হাজার ৮৯৭টি। আর বর্তমানে দেশে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা পাঁচ হাজারের বেশি।

জানা যায়, ২০১৮ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধনের জন্য ২০২০ সালের নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কার্যক্রম পিছিয়ে পড়ে। এ বছরের মার্চে এমপিও নীতিমালা সংশোধন করা হয়।

এরপর করোনা পরিস্থিতির কারণে আরো পিছিয়ে যায় এমপিওভুক্তির কার্যক্রম। সংশোধিত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় নতুন এমপিওভুক্তিতে শর্ত শিথিল করা হয়। আর নতুন নীতিমালা অনুযায়ী সফটওয়্যার আপডেট করার প্রয়োজন পড়ে।

২০২১ সালের সংশোধিত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় মেট্রোপলিটন সিটি, জেলা শহর, পৌরসভা ও মফস্বল পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আলাদা শর্ত দেওয়া হয়। গ্রামাঞ্চল ও চরাঞ্চলসহ পিছিয়েপড়া এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য শর্ত শিথিল থাকে। ২০১৮ সালের নীতিমালায় এমপিওভুক্তিতে সবার জন্য একইরকম শর্ত ছিল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System