• ঢাকা
  • শুক্রবার, ০৩ ডিসেম্বর, ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

দেড় যুগেও এমপিওভুক্ত হয়নি সরদার আবু হোসেন কলেজ


পাইকগাছা (খুলনা) প্রতিনিধি অক্টোবর ২৬, ২০২১, ০২:৩০ পিএম
দেড় যুগেও এমপিওভুক্ত হয়নি সরদার আবু হোসেন কলেজ

খুলনা : উপকূলীয় চরাঞ্চল হিসেবে পরিচিত পাইকগাছা উপজেলার সোলাদানা ইউনিয়ন। ইউনিয়নটি অনেকটাই নদী ও খাল দ্বারা বিস্তৃত। সুন্দরবন সংলগ্ন শিবসা নদীর ধারেই সোলাদানা ইউনিয়নের মূল অবস্থান। উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে এই ইউনিয়নটি সবচেয়ে অবহেলিত।

এ ইউনিয়নে অর্ধ লাখেরও বেশি মানুষের বসবাস। এখানে রয়েছে চারটি মাধ্যমিক, দুটি বালিকা বিদ্যালয়, একটি মাদরাসা ও একটি কলেজ। এখান থেকে দুই দশক আগেও ছেলে-মেয়েদের উচ্চ মাধ্যমিক শিক্ষা লাভের কোনো সুযোগ ছিল না।

২০০৩ সালে স্থানীয় জনপ্রতিনিধি, সমাজসেবক, শিক্ষানুরাগী ও দানশীল ব্যক্তিদের সমন্বয়ে সোলাদানা-বেতবুনিয়া প্রধান সড়কের পাশে ১৭ বিঘা জমির ওপর একটি উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা হয়। ইউনিয়নের সাবেক প্রেসিডেন্ট সরদার আবু হোসেন-এর নামে কলেজটির নামকরণ করা হয়। প্রতিষ্ঠানটি ২০০৩ সালে পাঠদান অনুমতি ও ২০০৯ সালে সরকারের সকল শর্ত পূরণ করে একাডেমিক স্বীকৃতি লাভ করে।

এ প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ভর্তি ও পাশের হার সন্তোষজনক। প্রতিষ্ঠানটি প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হওয়ার পর সরকারিভাবে দৃষ্টিনন্দন একাডেমিক ভবন নির্মাণ করে দেওয়া হয়েছে।

নতুন ভবনে প্রতিষ্ঠানের উন্নয়ন হলেও প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি। বিগত দেড় যুগেও উচ্চ মাধ্যমিক এ শিক্ষাপ্রতিষ্ঠানটি এমপিওভুক্তি হয়নি। ফলে এই প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা ১৯ বছর ধরে মানবেতর জীবনযাপন করছেন। বর্তমানে প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা ২২৮জন, শিক্ষক-কর্মচারি রয়েছে ২০ জন।

কর্মরত শিক্ষক- কর্মচারীরা বেতন-ভাতা বা সরকারি কোনো সুবিধা পায়না। অনেকেই শিক্ষাকতার পাশাপাশি বিকল্প ছোটখাটো কাজ করে পরিবার-পরিজন নিয়ে কোনো রকমে জীবন-যাপন করছেন। প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীসহ এলাকাবাসীর একটাই কথা আর কত বছর অপেক্ষা করলে প্রতিষ্ঠানটি এমপিওভুক্তি হবে!

ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান গাজী বলেন, চরাঞ্চল হিসেবে পরিচিত এই ইউনিয়নের উচ্চ মাধ্যমিক শিক্ষা বিস্তারে সরদার আবু হোসেন কলেজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত করা জরুরি হয়ে পড়েছে।

প্রতিষ্ঠানের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বলেন, ১৭ বিঘা জমির ওপর কলেজটি ওই ইউনিয়নের ঐতিহ্য। প্রতিষ্ঠানে খেলার মাঠ, লাইব্রেরি, একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন ও শহীদ মিনারসহ লেখাপড়ার জন্য উন্নত পরিবেশ রয়েছে। কিন্তু দুঃখজনক দীর্ঘদিনেও অত্র প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত হয়নি। এ ব্যাপারে আমরা প্রতিষ্ঠানের পক্ষ থেকে স্থানীয় সংসদ সদস্যকে অবহিত করেছি।

সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। সরকার শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে প্রতিটি প্রতিষ্ঠান উন্নয়ন করছে। আশা করছি, সরদার আবু হোসেন কলেজটিও বর্তমান সরকারের সময়ে এমপিওভুক্ত হবে।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System