• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

‘আইএফএমএসএ বাংলাদেশ’র ধূমপান বিরোধী ক্যাম্পেইন


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২, ২০২১, ০৫:১৪ পিএম
‘আইএফএমএসএ বাংলাদেশ’র ধূমপান বিরোধী ক্যাম্পেইন

ছবি : বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের এক্সট্রা-কারিকুলার দক্ষতা

ঢাকা : বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের এক্সট্রা-কারিকুলার দক্ষতা বিকাশে সহায়ক সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন ‘আইএফএমএসএ বাংলাদেশ’ সম্প্রতি চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলাধীন ভাটিয়ারী হাজী টি.এ.সি উচ্চ বিদ্যালয়ে ধূমপান এবং তামাকজাতীয় দ্রব্য ব্যবহারের বিরুদ্ধে সচেতনতা বিষয়ক বিশেষ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

‘আইএফএমএসএ বাংলাদেশ’র স্ট্যান্ডিং কমিটি অন হিউম্যান রাইটস অ্যান্ড পিস এবং ‘এডুকেশন এগেইন্সট টোবাকো (ইএটি) বাংলাদেশ’র যৌথ আয়োজনে হওয়া উক্ত সেশনে উপস্থিত মেডিকেল শিক্ষার্থীরা হাজী টি,এ,সি উচ্চ বিদ্যালয়ের প্রায় শতাধিক স্কুল শিক্ষার্থীর মাঝে ধূমপান ও তামাকজাতীয় দ্রব্যের প্রতি আসক্তির মারাত্মক ক্ষতিকর দিক, এ ধরণের অভ্যাস থেকে বিরত থাকার উপায়, অধূমপায়ীদের সাথে ধূমপায়ীদের স্বাস্থ্যগত অবস্থার পার্থক্য বিষয়ক প্রয়োজনীয় প্রায়োগিক পরামর্শ এবং দিক নির্দেশনা দেন। 

উক্ত ক্যাম্পেইনে স্কুলের শিক্ষার্থীরা ধূমপান ও তামাকজাতীয় দ্রব্য সম্পর্কিত তাদের বিভিন্ন জিজ্ঞাসা চিরকুটের মাধ্যমে নাম প্রকাশ না করেই লেখার সুযোগ পান এবং মেডিকেল শিক্ষার্থীরা সেসব প্রশ্নের উত্তর দেন। 

এসময় ‘আইএফএমএসএ বাংলাদেশ’র প্রেসিডেন্ট ডা: মুমতাহিনা ফাতিমা বলেন, ধূমপান আমাদের সমাজে ব্যাপকভাবে একটি খারাপ অভ্যাসে পরিণত হয়েছে, তবে আমরা আশা করছি এই আয়োজন স্কুল শিক্ষার্থীদের অল্প বয়স থেকেই এ বিষয়ে সচেতন করতে ভূমিকা রাখবে।

উক্ত ক্যাম্পেইনে ‘আইএফএমএসএ বাংলাদেশ’র সেক্রেটারি জেনারেল অপূর্ব অহম, এডুকেশন এগেইন্সট টোবাকো (ইএটি) বাংলাদেশের থেকে হেড কো-অর্ডিনেটর ডা. তাসকিনা হায়দার সামান্থা, অ্যাসিস্ট্যান্ট হেড কো-অর্ডিনেটর ডা. আলভি আহসান দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন।

উক্ত সেশনে মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন তাসনিম, সেতু, আবরার, প্রাচী, বিশ্বজিৎ, জুসামা, রুদ্র, মাইশা, রিফা, মিনহাজ, শারমিন, ফাইরুজ, সিবগাতুজ, সাখাওয়াত এবং রাহবার। 

ক্যাম্পেইনটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর ভাইস প্রেসিডেন্ট ফিন্যান্স এন্ড লজিস্টিকস ডা. লুবানা নাসরীন।

উল্লেখ্য, ঢাকা এবং ময়মনসিংহ সহ দেশের বিভিন্ন স্থানে বিগত বছরগুলোতে ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এবং ‘এডুকেশন এগেইন্সট টোবাকো (ইএটি) বাংলাদেশ’ এর যৌথ উদ্যোগে চার শতাধিক স্কুল শিক্ষার্থীর মাঝে এধরণের সামাজিক সচেতনতামূলক কার্যক্রমের আয়োজন করা হয়েছিল। ভবিষ্যতেও এটি চলমান থাকবে বলে সবাই আশাবাদ ব্যক্ত করেন।

সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Link copied!