• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এমপিওভুক্তির জটিলতা নিরসনের উদ্যোগ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৭, ২০২২, ১২:১৩ পিএম
এমপিওভুক্তির জটিলতা নিরসনের উদ্যোগ

ঢাকা: বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশকরা শিক্ষকদের এমপিওভুক্তির জটিলতা নিরসনের উদ্যোগ নিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। এজন্য প্রার্থীদের নির্ধারিত ছকে তথ্য পূরণ করে ৩০০ টাকার নন জুডিসিয়ালি স্ট্যাম্পসহ পাঠাতে বলা হয়েছে।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) মাদরাসা শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, এনটিআরসির তৃতীয় গণবিজ্ঞপ্তির সুপারিশের ভিত্তিতে শিক্ষকদের এমপিওভুক্তকরণের লক্ষ্যে বিভিন্ন মাদরাসা থেকে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মেমিস সফটওয়্যারে আবেদন দাখিল করা হচ্ছে। অধিকাংশ মাদরাসার এমপিও শিটে শিক্ষকদের এমপিওভুক্তকরণে জটিলতার সৃষ্টি হচ্ছে। এমপিওশিটে সব শিক্ষক-কর্মচারীর পদ ও বিষয় মুদ্রিত না থাকায় জনবল কাঠামো অনুযায়ী প্রাপ্যতা আছে কি না তা নিশ্চিত হওয়া সম্ভব হয় না। ভুল বা অসত্য তথ্যের ভিত্তিতে এমপিওভুক্তির ফলে সরকারি অর্থের অপব্যবহার হলে ভবিষ্যতে জবাবদিহিতার সম্মুখীন হতে হবে।

উল্লিখিত সমস্যা সমাধানে নতুন শিক্ষকদের এমপিওভুক্তকরণের জটিলতা নিরসনের লক্ষ্যে ৩০০ টাকার নন জুডিসিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা, বিদ্যমান এমপিওশিট, বেতনবিল, শিক্ষক-কর্মচারীর তালিকা ও শিক্ষাসনদের ভিত্তিতে পদবি ও বিষয় নির্ধারণ করে মাদরাসার সব শিক্ষক-কর্মচারীর স্বাক্ষরযুক্ত সর্বশেষ এমপিওশিটের অনুরূপ কপি প্রয়োজন।

এনটিআরসিএ থেকে সুপারিশ করা শিক্ষকদের এমপিওভুক্তকরণের লক্ষ্যে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) এর পরিশিষ্ট ‘ঙ’ তে নতুন এমপিও’র জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ ৩০০ টাকার নন জুডিসিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা, বিদ্যমান এমপিওশিট, বেতনবিল, শিক্ষক-কর্মচারীর তালিকা ও শিক্ষাসনদের ভিত্তিতে পদবি-বিষয় নির্ধারণ করে মাদরাসার সব শিক্ষক-কর্মচারীর স্বাক্ষরযুক্ত সর্বশেষ এমপিওশিটের অনুরূপ কপি অনলাইন এমপিও আবেদনের অগ্রায়ণ পত্রের সঙ্গে সংযুক্ত করে দেওয়ার করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!