• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ মে, ২০২৩, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩০

শূন্যপদে শিক্ষকের তালিকা সংগ্রহ করছে এনটিআরসিএ


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৩, ২০২৩, ০৯:১২ পিএম
শূন্যপদে শিক্ষকের তালিকা সংগ্রহ করছে এনটিআরসিএ

ঢাকা: বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্যপদের তথ্য চেয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় প্রার্থীদের উত্তীর্ণ ঘোষণা করতে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্যপদের তথ্য চাওয়া হয়েছে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত যেসব পদ শূন্য হবে তার বিষয়ভিত্তিক তালিকা হার্ড কপি ও ইমেইলে আগামী ১৩ এপ্রিলের মধ্যে পাঠাতে বলা হয়েছে।

তবে, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে যেসব শিক্ষক পদে নিয়োগ সুপারিশের জন্য প্রার্থী নির্বাচন করা হয়েছে, সেসব পদ বাদ দিয়ে শূন্যপদের তথ্য পাঠাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের। গত মঙ্গলবার (২১ মার্চ) শূন্যপদের তথ্য চেয়ে সব জেলা শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়েছে এনটিআরসিএ।

পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন শাখার পরিচালক মো. আবদুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) আওতায় বর্তমানে সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণের কার্যক্রম চলছে। ইতোমধ্যে গত ৩০ ও ৩১ ডিসেম্বর প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা হয়েছে এবং ফল ঘোষণা করা হয়েছে। বর্তমানে ঐচ্ছিক বিষয়ে লিখিত পরীক্ষা গ্রহণের প্রক্রিয়া চলছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা, ২০০৬ (সংশোধিত) এর বিধি ৯ এর উপবিধি ২(খ) অনুযায়ী এলাকা, বিষয় ও পদ-ভিত্তিক শিক্ষকের শূন্যপদের ভিত্তিতে প্রয়োজনীয়তা অনুযায়ী ঐচ্ছিক বিষয়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা নির্ধারণ করতে হবে। সে মোতাবেক চলমান সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষার লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী ঘোষণার জন্য তার জেলার শূন্যপদের তথ্য জানা প্রয়োজন।

তাই জেলা শিক্ষা কর্মকর্তাদের জেলার আওতাধীন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এনটিআরসিএর চতুর্থ গণবিজ্ঞপ্তিতে প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের পদগুলো বাদ দিয়ে ৩০ এপ্রিল পর্যন্ত যেসব পদ শূন্য হবে তার বিষয়ভিত্তিক তালিকার হার্ডকপি ও ইংরেজিতে টাইপ করা সফট কপি ই-মেইলে ১৩ এপ্রিলের মধ্যে পাঠাতে বলেছে এনটিআরসিএ।

সোনালীনিউজ/এসআই/আইএ

Wordbridge School