• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

যোগদানের দিন থেকে বেতন পাবেন নতুন শিক্ষকরা


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২১, ২০২৩, ০১:৪৪ পিএম
যোগদানের দিন থেকে বেতন পাবেন নতুন শিক্ষকরা

ঢাকা : বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের চূড়ান্ত সুপারিশ পেয়েছেন ২৭ হাজার ৭৪ জন। আগামী ১৯ অক্টোবরের মধ্যে তাদের যোগদান করতে বলা হয়েছে।

এদিকে নিয়োগের চূড়ান্ত সুপারিশ পাওয়া শিক্ষকরা যোগদানের দিন থেকে বেতন পাবেন কি না তা নিয়ে চলছে আলোচনা। বিষয়টি নিয়ে সামাজিকযোগাযোগ মাধ্যমে চলছে আলোচনা।

বেসরকারি স্কুল-কলেজের নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর ১৭(৭) অনুচ্ছেদে বলা হয়েছে, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে এনটিআরসিএর সুপারিশপ্রাপ্ত হয়ে এমপিও পদে যোগদানকৃত শিক্ষক-প্রদর্শকের অ্যাকাডেমিক সার্টিফিকেট, প্রয়োজনীয় কাগজপত্র, নিবন্ধন ও সুপারিশ যথাযথ থাকলে এবং অতীতে অপরাধমূলক বা বিরূপ কোনো রেকর্ড না থাকলে ও প্রতিষ্ঠানে কর্মরত থাকলে তাদের এমপিওভুক্তি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগদানপত্র গৃহীতের তারিখ থেকে কার্যকর হবে।

অন্যদিকে মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের নতুন শিক্ষকরা যোগদান থেকে বেতন পাবেন না। মাদরাসা ও কারিগরির এমপিও নীতিমালায় এ ধরনের কোনো ঘোষণা এখনো পর্যন্ত অন্তর্ভুক্ত হয়নি। তবে দেরি হলেও মাদরাসা-কারিগরিতে যোগ দেওয়া শিক্ষকদের বেতনও যোগদানের মাস থেকে ধরা হবে। বকেয়া হিসেবে সেটা পরে পরিশোধ করা হবে।

এদিকে এক বিজ্ঞপ্তিতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) জানিয়েছে, সুপারিশপত্র ডাউনলোড ও প্রিন্ট করে প্রার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ১৯ অক্টোবরের মধ্যে যোগদান করতে হবে। সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের যোগদানে বাধা দিলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সভাপতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সংস্থাটি জানিয়েছে, চতুর্থ গণবিজ্ঞপ্তির আওতায় প্রাথমিকভাবে নির্বাচিত ৩২ হাজার ৪৮০জন প্রার্থীর মধ্য থেকে ২৭ হাজার ৭৪জন প্রার্থীকে নিয়োগ সুপারিশ করা হয়েছে। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের মধ্যে ৩ হাজার ৬০৭জন পুলিশ ভেরিফিকেশনের জন্য ভিআর ফরম দাখিল না করায় এবং অবশিষ্ট  ১ হাজার ৭৯৯ জনের মধ্যে জাল সনদ পাওয়ায়, কাম্য শিক্ষাগত যোগ্যতা না থাকা, বয়স ৩৫ বছর অতিক্রম করায়, নিবন্ধন সনদ না থাকা সত্ত্বেও ভুল পদে আবেদন করায়, মামলার স্থগিতাদেশ থাকায় ইত্যাদি কারণে নিয়োগ সুপারিশ করা সম্ভব হয় নি।

সুপারিশকৃত ২৭ হাজার ৭৪ জন প্রার্থীর মধ্যে,কলেজ ও স্কুলে ১৩ হাজার ৭০৫, মাদরাসায় ১১ হাজার ২৭৯, কারিগরিতে ৫১৬, সংযুক্ত স্কুলে ১ হাজার ৫৮৩, সংযুক্ত মাদরাসায় ৬২১ জন রয়েছেন। সুপারিশকৃত ২৭ হাজার ৭৪ জনের মধ্যে পুরুষ ১৮ হাজার ১৯২, মহিলা ৮ হাজার ৮৮২। মহিলা কোটায় নির্বাচিত ৬ হাজার ১৭৬জন।

এমটিআই

Wordbridge School
Link copied!