• ঢাকা
  • সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

ঢাবির ‘গ’ ইউনিটের পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ৩৬ জন


ঢাবি প্রতিনিধি ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ১২:২৪ পিএম
ঢাবির ‘গ’ ইউনিটের পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ৩৬ জন

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার (২৪ ফেব্রুয়ারি)।

এদিন বেলা ১১টায় ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগীয় শহরে একযোগে পরীক্ষা শুরু হয়ে ১২:৩০ মিনিটে শেষ হবে।

পরীক্ষায় সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এরমধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কর্তন করা হবে।

ব্যবসায় শিক্ষা ইউনিট বা ‘গ’ ইউনিটে ১ হাজার ৫০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩৭ হাজার ৬৮১টি। সে হিসেবে প্রতি আসনের জন্য ৩৬ জন শিক্ষার্থী লড়াই করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

উল্লেখ্য, গতকাল কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ তথা ‘খ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা শুরু হয়। তাছাড়া, আগামী ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিন নির্ধারণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ বছর ঢাবির চারটি ইউনিটে ৫ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সে হিসেবে আসন প্রতি ভর্তি হতে চান ৪৭ জন। আইবিএ অনুষদসহ মোট ২ লাখ ৮৫ হাজার ৮০৫ জন শিক্ষার্থী আবেদন করেছে।

এমটিআই

Wordbridge School
Link copied!