• ঢাকা
  • শনিবার, ৩১ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
abc constructions

‘মিষ্টি মেয়ে’ কবরীর জন্মদিন আজ


বিনোদন ডেস্ক জুলাই ১৯, ২০২১, ০৪:৫৩ পিএম
‘মিষ্টি মেয়ে’ কবরীর জন্মদিন আজ

ছবি : সারাহ বেগম কবরী

ঢাকা: সারাহ বেগম কবরী। তিনি ছিলেন একজন বাংলাদেশি অভিনেত্রী, চলচ্চিত্র পরিচালক ও রাজনীতিবিদ। বিংশ শতাব্দীর ষাট ও সত্তরের দশকের বাংলা চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় নায়িকা ছিলেন তিনি। আজ এই গুণী মানুষটির জন্মদিন।

তিনি ১৯৫০ সালের ১৯ জুলাই চট্টগ্রামের বাঁশখালীতে জন্মগ্রহণ করেন। তার পারিবারিক নাম ছিল মিনা পাল। বাবা শ্রীকৃষ্ণ দাস পাল ও মা লাবণ্য প্রভা পাল। ১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে উঠেছিলেন তিনি।

১৯৬৪ সালে সুভাষ দত্তের ‘সুতরাং’ দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় কবরীর। তার অন্যান্য জনপ্রিয় ছবির মধ্যে রয়েছে জলছবি, বাহানা, সাত ভাই চম্পা, আবির্ভাব, বাঁশরি, যে আগুনে পুড়ি,  দীপ নেভে নাই, দর্পচূর্ণ, ক খ গ ঘ ঙ, বিনিময়, সুজন সখী, আগন্তুক, নীল আকাশের নীচে, ময়নামতি, সারেং বৌ, দেবদাস, হীরামন, চোরাবালি, পারুলের সংসার, আরাধনা, দুই জীবন ও তিতাস একটি নদীর নাম।

পাঁচ দশকের বেশি সময় চলচ্চিত্রে রাজ্জাক, ফারুক, সোহেল রানা, উজ্জ্বল, জাফর ইকবাল ও বুলবুল আহমেদের মতো অভিনেতাদের সঙ্গে কাজ করেছেন তিনি। ঢাকার চলচ্চিত্র ইতিহাসের অন্যতম জনপ্রিয় জুটি ছিলেন রাজ্জাক-কবরী। ফারুক ও বুলবুল আহমেদের সঙ্গেও তার জুটি জনপ্রিয়তা পায়।

চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ছয়টি বাচসাস পুরস্কার, মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননা-সহ অসংখ্য পুরস্কার পেয়েছেন কবরী। গত ১৭ এপ্রিল সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান এই তারকা। মৃত্যুর পর এটাই ‘মিষ্টি মেয়ে’-খ্যাত কবরীর প্রথম জন্মদিন।
সোনালীনিউজ/এসএন 

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School