• ঢাকা
  • বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১, ৫ কার্তিক ১৪২৮
সাক্ষাৎকারে শ্যামল মওলা

‘খুব কঠিন প্রশ্ন, যে উপন্যাসই পড়ি সেই উপন্যাসের নায়ক হতে ইচ্ছা করে’


শব্দনীল জুলাই ২০, ২০২১, ০৮:০৫ পিএম
‘খুব কঠিন প্রশ্ন, যে উপন্যাসই পড়ি সেই উপন্যাসের নায়ক হতে ইচ্ছা করে’

ছবি : জনপ্রিয় তরুণ অভিনেতা শ্যামল মাওলা

ঢাকা : মঞ্চ দিয়ে অভিনয়ে আসা তরুণ অভিনেতা শ্যামল মাওলা। তিনি মঞ্চে দারুণ কিছু কাজ করেছেন, সেখান থেকে তার অভিনয় আলোচনায় আসে। এরপর টিভি নাটকে অভিনয় শুরু করেন। এই সময়ে যে ক’জন অভিনেতা নিজের কাজ এবং মেধার মাধ্যমে আলোচিত, তাদের মধ্যে অন্যতম শ্যামল মাওলা। 

তিনি চলচ্চিত্রেও কাজ করেছেন। ‘গেরিলা’, ‘ইতি তোমারই ঢাকা’ এবং  ‘স্ফুলিঙ্গ’ চলচ্চিত্রে কাজ করেছেন। করেছে সময়ের আলোচিত ওয়েব সিরিজ ‘মহানগর’।  

ভীষণ ব্যস্ততার ভেতরেও তিনি কথা বলেছেন ‘সোনালীনিউজ’-এর সঙ্গে। অভিনয় এবং ঈদ ভাবনার গল্প জেনেছেন শব্দনীল।

সোনালীনিউজ : এ্যাসিসটেন্ট ডিরেক্টর থেকে অভিনেতা হওয়ার গল্পটি জানতে চাই।

শ্যামল মওলা : আমার বাবা থিয়েটার করতেন। সেই সুবাদে ছোটবেলা থেকেই আমার থিয়েটার করা, রিড করতা। যখন সহকারী পরিচালক ছিলাম, তখন দায়িত্বটা কার ছিলো, আমার ছিলো। আমি নিক-নির্দেশনা দিতাম, যারা অভিনয় করতো তাদেরও। এসময় আমার পরিচালক তাদের চেয়ে আমার ভেতরে ভালো কিছু দেখতে পেয়েছে এবং পরিচালক আমাকে নিয়ে রিস্ক নিয়েছে। একটা সময় তিনি আমাকে ক্যামেরার সামনে আনে এবং অভিনয় করায়। সেখান থেকেই অভিনয় করে যাচ্ছি।

সোনালীনিউজ : ঈদুল আজহার পরিকল্পনা শুনতে চাই ।

শ্যামল মওলা : এবার ঈদের পরিকল্পনা আসলে তেমন কিছু নাই। কারণ, আমরা একটি ভয়াবহ পরিস্থিতির ভেতর দিয়ে যাচ্ছি। এই সময় পরিবার, ভাই-বন্ধু, আত্মীয়-স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ করবো। আনন্দ বলতে সচেতনতার সঙ্গে যতটুকু করা যায়, ততটুকুই করবো।

সোনালীনিউজ : ঈদকে ঘিরে আপনার ব্যস্ততা সম্পর্কে জানতে চাই ।

শ্যামল মওলা : ব্যস্ততা বলতে ঈদ ঘিরে অনেক কাজ করা হয়েছে। ‘মহানগর’ তো গেলোই। নিজের মেধা এবং পরিশ্রম কাজে লাগিয়ে সফল হয়েছেন এমন ৭ ক্ষুদ্র উদ্যোক্তাকে নিয়ে সাতটি নাটক তৈরি হয়েছে। এনটিভিতে দেখা যাবে এই সাতটি নাটক। ঈদের দিন আমার অভিনীত ‘সময়’ প্রচার হবে। নীলাঞ্জনা নীলা থাকছে সঙ্গে। নাটকটি পরিচালনা করেছেন মিজানুর রহমান আরিয়ান। এছাড়াও কয়েকটা কাজ আছে। সময় হলেই দেখতে পাবেন।  

সোনালীনিউজ : বাংলা সাহিত্যের কোন উপন্যাসের নায়ক হওয়ার ইচ্ছা আছে ।

শ্যামল মওলা : খুব কঠিন প্রশ্ন, যে উপন্যাসই পড়ি সেই উপন্যাসের নায়ক হতে ইচ্ছা করে। ছোটবেলা থেকেই তো বই পড়ি, যখন হুমায়ূন আহমেদের ‘মেঘ বলেছে যাব যাব’ পড়েছি তখন থেকেই আমার ইচ্ছা ছিলো এই উপন্যাসের নায়ক হবো।

সোনালীনিউজ : বাংলাচলচ্চিত্রের কোন নায়িকার সঙ্গে অভিনয় কেরতে পারলে ভালো লাগতো বলে মনে করেন ।

শ্যামল মওলা : প্রফেশনালি কাজ করার দিক থেকে আসলে সকলের সঙ্গে কাজ করি বা করতে চাই। স্পেসিফিক ভাবে বলতে গেলে এমন কেই নেই, নরমালি সকলের সঙ্গে কাজ করতে চাই। স্পেসিফিক ভাবে কারও কথা বলা মুশকিল। আর যদি বাহিরের কথা বলেন, আসলে এইটা সময়ের সঙ্গে সঙ্গে চেঞ্জ হয়। ছোটবেলায় মনিকা ব্যানার্জির অভিনয় দেখে মনে হয়ে ছিলো ওনার সঙ্গে কাজ করি। এখন, কিছুদিন আগে আলিয়া ভাটের সঙ্গে কাজ করার ইচ্ছা হলো। তার কদিন পর মনে হলো রাধিকা আপ্টের সঙ্গে কাজ করি। পরিবর্ত হয়, একজনের নাম আসলেই বলা মুশকিল।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System