• ঢাকা
  • রবিবার, ০৯ জুন, ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বৃষ্টি ও শৈত্যপ্রবাহ নিয়ে যে তথ্য জানাল আবহাওয়া অফিস


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২, ২০২৪, ০১:৩৮ পিএম
বৃষ্টি ও শৈত্যপ্রবাহ নিয়ে যে তথ্য জানাল আবহাওয়া অফিস

ঢাকা: গত কয়েকদিন ধরে রাজধানীসহ দেশের বেশ কয়েকটি জেলায় থেমে থেমে বৃষ্টি ঝরছে। অনেক জেলাই থাকছে মেঘে আচ্ছন্ন। এ সময় দেশে তাপমাত্রার তারতম্যও দেখা গেছে। তবে দেশবাসীর জন্য এবার দুঃসংবাদ নিয়ে এলো আবহাওয়া অফিস। মেঘ-বৃষ্টি কেটে যাওয়ার পর দেশে আরেক দফা মৃদু শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শনিবার বৃষ্টি কমে যাবে। দুদিন পর মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেত পারে। এ অবস্থা দু-তিনদিন স্থায়ী থাকতে পারে।

আবহাওয়ার অধিদফতরের পূর্বাভাসে আরও বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। ফলে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন ও সড়ক যোগাযোগ বিঘ্ন ঘটতে পারে। 

বৃষ্টির বিষয়ে সংস্থাটি জানিয়েছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া অন্য জায়গায় আবহাওয়া শুষ্ক থাকবে।

পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে শেষ ২৪ ঘণ্টায় কোনো বৃষ্টির সম্ভাবনা নেই।

তাপমাত্রার বিষয়ে আবহাওয়া অফিস জানিয়েছে, রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। তবে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

উল্লেখ্য, জানুয়ারি মাসে ৩ ধাপে দেশের অনেক জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। গত ২৮ জানুয়ারি তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

এমএস

Wordbridge School
Link copied!