• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
টি-টোয়েন্টি বিশ্বকাপ

উগান্ডার ঐতিহাসিক জয়


ক্রীড়া ডেস্ক জুন ৬, ২০২৪, ১০:০৮ এএম
উগান্ডার ঐতিহাসিক জয়

ঢাকা : পারল না পাপুয়া নিউগিনি। আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে গায়ানাতে লো স্কোরিং ম্যাচে উগান্ডা ৩ উইকেটে হারিয়েছে পাপুয়া নিউগিনিকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি উগান্ডার প্রথম জয়।

পাপুয়া নিউগিনির (পিএনজি) দেওয়া ৭৮ রানের লক্ষ্য উগান্ডা টপকে গেছে ১০ বল হাতে রেখে।

প্রথমবার বিশ্বকাপ খেলতে এসে মাত্র দ্বিতীয় ম্যাচেই ঐতিহাসিক জয় তুলে নিল ব্রায়ান মাসাবার দল। আগের ম্যাচে টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে ধীরগতির ইনিংস খেলার রেকর্ড গড়েছিলেন উগান্ডার রিয়াজাত আলি শাহ। আজ খেললেন তেমন আরেকটি ইনিংস। তবে এবার তার সময় উপযোগী ইনিংসে জয় পেয়েছে আফ্রিকা অঞ্চলের দলটি।

এর আগে সি গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে হেরেছিল উগান্ডা। আর পাপুয়া নিউগিনি হেরেছিল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের কাছে।

বিশ্বকাপের অভিজ্ঞতায় উগান্ডার চেয়ে এগিয়ে ওশেনিয়া অঞ্চলের দেশ পাপুয়া নিউগিনি, দ্বিতীয়বার খেলছে তারা। এবার উইন্ডিজের বিপক্ষে ভালো করায় উগান্ডার সঙ্গে পিএনজিই ছিল ফেভারিট।

লক্ষ্য অল্প হলেও ব্যাট করতে নেমে দলীয় ৬ রানে ৩ উইকেট হারায় উগান্ডা। দলীয় ২৬ রানে ৫ উইকেট! এরপর ধীরগতিতে খেলেছে তারা। ষষ্ঠ উইকেটে ৩৫ রানের জুটি গড়েন রিয়াজাত ও জুমা মিয়াগি। ১৬ বলে ১৩ রান করে জুমা আউট হলে জুটি ভাঙে।

৭৫ রানের সময় রিয়াজাত আউট হলে আবার শঙ্কায় পড়ে উগান্ডার জয়ের স্বপ্ন। রিয়াজাত খেলেন ৫৬ বলে ৩৩ রানের ইনিংস। একটি মাত্র চারের মার ছিল রিয়াজাতের ইনিংসে। উগান্ডার ইনিংসে এই দুজনই দুই অঙ্কের ঘরে রান করেছেন।

অধিনায়ক ব্রায়ান মাসাবাকে সঙ্গে নিয়ে দলের জয় নিশ্চিত করেন কেনেথ ওয়াইসওয়া। ১৬ বলে ৭ রানে অপরাজিত থাকেন কেনেথ।

তার আগে টস জিতে মাসাবার বোলিং নেওয়ার সিদ্ধান্ত সঠিক প্রমাণ করেন উগান্ডার বোলাররা। ৪৩ বছর বয়েসী ফ্রাঙ্ক এনসুবুগার দারুণ বোলিং করেন। তিনি ৪ ওভারে ২ মেডেনসহ ৪ রানে নেন ২ উইকেট। এছাড়াও ২টি করে উইকেট নেন রামজানি, জুমা, আর কসমস কুয়েটা।

উগান্ডার বিপক্ষে পাপুয়া নিউগিনির ৩ জন দুই অঙ্কের ঘরে রান করেন। লেগা সিয়াকা ১২, হিরিহিরি ১৫ ও কিপলিন ডরিগা ১২ রান করেন। অতিরিক্ত থেকে আসে ১৩ রান।

সংক্ষিপ্ত স্কোর:

পাপুয়া নিউ গিনি: ১৯.১ ওভারে ৭৭ (আসাদ ০, টনি ১, বাউ ৫, সিয়াকা ১২, হিরি ১৫, আমিনি ৫, ডোরিগা ১২, সোপের ৪, ভানুয়া ৫, নাও ৫, কারিকো ০*; রামজানি ৪-১-১৭-২, কিয়ুটা ৩.১-০-১৭-২, মিয়াজি ৪-০-১০-২, মাসাবা ৪-০-১৭-১, সুবুগা ৪-২-৪-২)

উগান্ডা: ১৮.২ ওভারে ৭৮/৭ (মুসাকা ০, সেসাজি ১, ওবুয়া ১, রিয়াজাত ৩৩, রামজানি ৮, নাকরানি ০, মিয়াজি ১৩, ওয়াইসওয়া ৭*, মাসাবা ০*; নাও ৪-০-১৬-২, ভানুয়া ৪-০-১৯-২, সোপের ৪-০-১৩-১, আসাদ ২-০-১০-১, কারিকো ৪-০-১৮-০, আমিনি ০.২-০-২-০)

ফল: উগান্ডা ৩ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: রিয়াজাত আলি শাহ

এমটিআই

Wordbridge School
Link copied!