• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কমবে বৃষ্টি, বাড়বে গরম


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৭, ২০২৪, ০৯:৪৮ এএম
কমবে বৃষ্টি, বাড়বে গরম

ঢাকা : সাধারণত চৈত্র মাস আসে গরমের আঁচ নিয়ে, তবে এবার শুরু থেকেই থেমে থেমে বৃষ্টি তাপমাত্রা বাড়তে দেয়নি, বরং রাতে কখনো কখনো অনুভূত হচ্ছে হালকা শীত।

এই ধারা চলবে আর কয়েক দিন। চৈত্রের মাঝামাঝি বৃষ্টি থেমে গিয়ে গরম বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান মঙ্গলবার (২৬ মার্চ) বলেন, বর্তমানে কমবেশি বৃষ্টি হওয়ায় তাপমাত্রা কম মনে হচ্ছে। তবে টানা তিন থেকে চারদিন যদি বৃষ্টি না হয় সেক্ষেত্রে তাপমাত্রা বাড়বে।

দুই-তিন দিন পরে বৃষ্টিপাতের প্রবণতাটা কিছুটা কমবে, সেক্ষেত্রে তাপমাত্রা কিছুটা বাড়বে। তবে এ মাসে তাপপ্রবাহ হওয়ার তেমন সম্ভাবনা নেই।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় পরিমাপযোগ্য বৃষ্টিপাত হয়নি। সবশেষ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৬৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে।

এর বাইরে রংপুর, তেঁতুলিয়া, শ্রীমঙ্গল, রাজারহাট, ঈশ্বরদী ও টাঙ্গাইলে কমবেশি বৃষ্টি হয়েছে।

এই সময়ে রাঙামাটিতে দেশের সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সৈয়দপুর, তেঁতুলিয়া ও ডিমলায় ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার (২৬ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,

রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া অন্যান্য জায়গায় আকাশ আংশিক মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

মার্চ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, দুই-তিনদিন বজ্রসহ বৃষ্টি ও কালবৈশাখী ছাড়াও মাসের শেষ দিকে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!