• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দুর্নীতি বন্ধে প্রস্তাব নেই ডিসিদের


নিউজ ডেস্ক ফেব্রুয়ারি ৪, ২০২৩, ০৩:৪০ পিএম
দুর্নীতি বন্ধে প্রস্তাব নেই ডিসিদের

ঢাকা: এবার প্রথমবারের মতো জেলা প্রশাসক সম্মেলনে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সঙ্গে ডিসিদের একক অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে মাঠ প্রশাসনের অফিসগুলোতে দুর্নীতি বন্ধে ডিসিদের কোনো প্রস্তাব ছিল না।

ডিসি সম্মেলনের কার্যপত্র বিশ্লেষণ করে দেখা যায়, ২৫ জানুয়ারি সম্মেলনের দ্বিতীয় দিন দুদকের সঙ্গে ডিসিদের একক অধিবেশন হয়। সেখানে মাঠ প্রশাসনের অফিসগুলোতে দুর্নীতি বন্ধে ডিসিদের কোনো প্রস্তাব ছিল না। অধিবেশনে দুদকের চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ মুখ্য আলোচক ও সচিব আলোচক হিসেবে অংশ নেন। এবারের সম্মেলনে ডিসিরা ২৪৫টি প্রস্তাব দিয়েছেন।  

দুদকের কমিশনার (অনুসন্ধান) মো. মোজাম্মেল হক খান সাংবাদিকদের বলেন, মাঠ প্রশাসনের দুর্নীতি বন্ধে ডিসিরা দুদককে প্রস্তাব দিতে পারেন। এতে মাঠ প্রশাসনের দুর্নীতি বন্ধ করা সহজ হবে। কিছু ডিসি তাদের অফিসকে দুর্নীতি মুক্ত অফিস বলছেন। এটা যদি একজন ডিসি বলে থাকেন তাহলে অনেক ভালো। তবে ডিসিরা যদি কোনো ভুল করেন, তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া ক্ষমতা আছে দুদকের।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, মাঠ প্রশাসনের দুর্নীতিগ্রস্ত অফিসগুলোকে চিহ্নিত করে ডিসিদের মাধ্যমে ব্যবস্থা নিতে চায় দুদক। এ জন্য ডিসি সম্মেলনে তাদের সঙ্গে মতবিনিময় করতে সময় নির্ধারণের জন্য মন্ত্রিপরিষদসচিবকে ২০১৮ সালে চিঠি দেয় দুদক। এরপর ২০১৯ সালে দুদকের জন্য আলাদা কোনো অধিবেশন রাখা হয়নি।

সূত্র-কালের কণ্ঠ

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!