• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

এ বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩ লাখ ছাড়াল


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৯, ২০২৩, ০৭:১৭ পিএম
এ বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩ লাখ ছাড়াল

ঢাকা : দেশে একদিনে ডেঙ্গু নিয়ে আরও ১২৯১ জন হাসপাতালে ভর্তি হয়েছে; তাতে করে এ বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ১ হাজার ২৫৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এ বছর হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ঢাকায় সেবা নেন ১ লাখ ৫ হাজার ৫৩৫ জন; ঢাকার বাইরে এ সংখ্যা ১ লাখ ৯৫ হাজার ৭২০।

গত ২১ অগাস্ট সারাদেশে ভর্তি রোগীর সংখ্যা লাখ ছাড়ায়। এর পাঁচ সপ্তাহ পর ২৯ সেপ্টেম্বর ভর্তি রোগীর সংখ্যা দুই লাখ ছাড়ায়। পরের ৫১ দিনে হাসপাতালে ভর্তি হয়েছে আরও এক লাখ রোগী।

এর আগে কোনো বছরই এতো ডেঙ্গু রোগী দেখেনি বাংলাদেশ। ২০১৯ সালে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা প্রথমবার এক লাখ ছাড়ায়, সে বছর ডেঙ্গু হাসপাতালে ভর্তি হয় ১ লাখ ১ হাজার ৩৫৪ জন।

মহামারীর বছর ২০২০ সালে ১৪০৫ জন, ২০২১ সালে ২৮ হাজার ৪২৯ জন এবং ২০২২ সালে ৬২ হাজার ৩৮২ জন রোগী হাসপাতালে ভর্তি হন ডেঙ্গু নিয়ে।

গত এক দিনে ছয়জন মারা গেছেন, তাদের মধ্যে ঢাকায় মৃত্যু হয়েছে দুই জনের এবং ঢাকার বাইরে এই সংখ্যা ৪। সব মিলিয়ে এ বছর ১৫৪৯ জনের প্রাণ কেড়েছে ডেঙ্গু।

এতো মৃত্যুও এর আগে দেখেনি বাংলাদেশ। ২০২২ সালে ডেঙ্গু কেড়েছিল ২৮১ জন প্রাণ, সেটিই ছিল গত বছর পর্যন্ত সর্বোচ্চ মৃত্যু সংখ্যা।

রোববার (১৯ নভেম্বর) সকালে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন ৪ হাজার ৯৪৯ জন রোগী। তাদের মধ্যে ১২২৭ জন ঢাকায় এবং ৩ হাজার ৭২২ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

মাসের হিসাবে, ডেঙ্গু আক্রান্ত হয়ে জানুয়ারিতে হাসপাতালে ভর্তি হয়েছে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে এক হাজার ৩৬ জন, জুনে ৫ হাজার ৯৫৬ জন, জুলাইয়ে ৪৩ হাজার ৮৭৬ জন, অগাস্টে ৭১ হাজার ৯৭৬ জন, সেপ্টেম্বরে ৭৯ হাজার ৫৯৮ জন এবং অক্টোবরে ৬৭ হাজার ৭৬৯ জন হাসপাতালে ভর্তি হয়। নভেম্বরের প্রথম ১৯ দিনে হাসপাতালে ভর্তি হয়েছে ৩০ হাজার ৮০ জন রোগী।

জানুয়ারিতে ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, এপ্রিলে ২ জন, মে মাসে ২ জন, জুনে ৩৪ জন, জুলাইয়ে ২০৪ জন, অগাস্টে ৩৪২ জন, সেপ্টেম্বরে ৩৯৬ জন এবং অক্টোবরে ৩৫৯ জনের মৃত্যু হয়। নভেম্বরের প্রথম ১৯ দিনে মৃত্যু হয়েছে ২০১ জনের।

এমটিআই

Wordbridge School
Link copied!