• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ব্রিটেনে ফাইজারের টিকাদান শুরু মঙ্গলবার


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ৭, ২০২০, ১০:২২ এএম
ব্রিটেনে ফাইজারের টিকাদান শুরু মঙ্গলবার

ফাইল ছবি

ঢাকা: ব্রিটেনে অনুমোদন দেওয়া ফাইজারের করোনার টিকা দেওয়া আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) মঙ্গলবার টিকা দেওয়ার কাজ শুরু করবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।ব্রিটেনের ইতিহাসে করোনার এই টিকা কার্যক্রমকে সবচেয়ে বড় পরিসরের টিকা কার্যক্রম হিসেবে অভিহিত করা হচ্ছে।

করোনার সম্মুখসারির যোদ্ধা হিসেবে স্বাস্থ্যকর্মী, ৮০ বছরের বেশি বয়স্ক লোকজন ও কেয়ারহোমের কর্মীরা সবার আগে করোনার টিকা পাবেন।টিকা দেওয়ার স্থান হিসেবে ইংল্যান্ডে প্রাথমিকভাবে ৫০টি হাসপাতাল নির্ধারণ করা হয়েছে। স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডেও মঙ্গলবার থেকে টিকা দেওয়ার কাজ শুরু হবে। এসব জায়গায়ও হাসপাতাল থেকে টিকা দেওয়া হবে।

টিকা প্রদানের কার্যক্রম শুরুকে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক করোনা একটি ‘ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে বর্ণনা করেছেন। করোনা ভাইরাস রুখতে প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন ম্যাট হ্যানকক। এ ছাড়া এনএইচএসের টিকা প্রদান কার্যক্রমের সময় সবাইকে স্থানীয় বিধিনিষেধ অনুসরণ করতে বলেছেন তিনি।

এই মুহূর্তে করোনার টিকাভর্তি বিশেষ কন্টেইনার বেলজিয়াম থেকে ব্রিটেনে আসছে। পরে সেগুলো সুরক্ষিত স্থান থেকে হাসপাতালে পাঠানোর প্রক্রিয়া চলছে। এনএইচএসের ন্যাশনাল মেডিকেল ডিরেক্টর অধ্যাপক স্টিফেন পাওস বলেছেন, অনেক জটিলতা সত্ত্বেও করোনার টিকার প্রথম ডোজ সোমবার হাসপাতালগুলোয় যাবে। আগামীকাল টিকা দেওয়া শুরু হবে।

ব্রিটেন ২ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকা ব্যবহারের অনুমোদন দেয়। ব্রিটেনই বিশ্বের প্রথম দেশ, যারা এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। ব্রিটেনের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) বলেছে, ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা মানবদেহের জন্য নিরাপদ।

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর। ফাইজার-বায়োএনটেকের টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে বলে আগেই জানানো হয়েছে। ব্রিটেন ইতিমধ্যে ফাইজার-বায়োএনটেকের চার কোটি ডোজ টিকার ক্রয়াদেশ দিয়েছে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!