• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ভারতে একদিনে ১ কোটির বেশি টিকা প্রদান


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২৮, ২০২১, ০৩:২৮ পিএম
ভারতে একদিনে ১ কোটির বেশি টিকা প্রদান

ঢাকা : ভারতে টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার পর একদিনে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি এক কোটিরও বেশি টিকা দেয়া হয়েছে।

শুক্রবার (২৭ আগস্ট) একদিনে প্রথমবারের মতো এই পরিমাণ টিকা দেয়া হয়।

শনিবার (২৮ আগস্ট) দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, শুক্রবার ১ কোটি ৬৪ হাজার ৩২ জনকে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া হয়েছে, যা এর আগের দৈনিক রেকর্ড ৯.২ মিলিয়ন ছাড়িয়ে গেছে। সেইসাথে গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) পর্যন্ত দেশটিতে ৬২ কোটির বেশি মানুষকে টিকা হয়েছে।

গত এপ্রিল ও মে মাসে করোনার ভয়ঙ্কর থাবায় ২ লাখের বেশি মানুষের মৃত্যুতে সরকার কড়া সমালোচনার মুখে পড়ে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মাইলফলককে ১৩০ কোটি জনসংখ্যার দেশটির জন্য একটি ‘গুরুত্বপূর্ণ অর্জন’ হিসাবে প্রশংসা করেছেন। শুক্রবার রাতে মোদি টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘আজ শুক্রবার রেকর্ড সংখ্য়ক টিকাকরণ হয়েছে। এক কোটির বেশি টিকা দেয়া হয়েছে। যারা টিকা নিয়েছেন ও এই টিকাকরণ কর্মসূচিকে সফল করেছেন, তাদের সবাইকে অভিনন্দন।’

সরকার চলতি বছরের শেষ নাগাদ প্রাপ্তবয়স্ক ১১০ কোটি লোককে টিকা দেয়ার পরিকল্পনা করেছিল, কিন্তু ভ্যাকসিন সংকট, প্রশাসনিক সংশয় ও দ্বিধার কারণে টিকাদানের অগ্রগতি ব্যাহত হয়েছে। গত জানুয়ারিতে টিকাদান শুরুর পরে মাত্র ১৫ শতাংশ লোককে দুই ডোজ দেয়া সম্ভব হয়েছে।

এপ্রিল-মে মাসে করোনার বিধ্বংসী উত্থানের পর থেকে ভারতে দৈনিক সংক্রমণ সংখ্যা নাটকীয়ভাবে কমে এসেছে, যা স্বাস্থ্য ব্যবস্থায় স্বস্তি এনেছে।

উৎসবের মৌসুম শুরু হওয়ার সাথে সাথে আগামী মাসের শুরুতে আরেকটি নতুন ঢেউ আছড়ে পড়ার বিষয়ে বিশেষজ্ঞরা সতর্ক করলেও করোনার বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে।

শনিবারের রিপোর্ট অনুযায়ী, দৈনিক সংক্রমণ সংখ্যা আবার ৪০ হাজারের উপরে বাড়তে শুরু করেছে, ৫০০ জনের বেশি মৃত্যুর খবর পাওয়া গেছে। গত দুই মাসের মধ্যে শনিবার নতুন সংক্রমণের সংখ্যা সর্বোচ্চ ৪৬ হাজার দাঁড়িয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!