• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
জলবায়ু পরিবর্তন

৫০ বছরে ২০ লাখ মানুষের মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক মে ২৪, ২০২৩, ১২:৩৩ পিএম
৫০ বছরে ২০ লাখ মানুষের মৃত্যু

ঢাকা : প্রতিদিনই পরিবর্তন হচ্ছে জলবায়ু। এর প্রভাবে পৃথিবীতে তাপমাত্রার পরিবর্তন ঘটতে শুরু হয়েছে, যার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ। উদ্বেগজনক হারে বাড়ছে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগও। সারা বিশ্বে চরমভাবাপন্ন এই আবহাওয়ার প্রভাবে গত ৫০ বছরে অন্তত ২০ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। এ সময়ে চার লাখ ৩০ হাজার কোটি ডলারের সমপরিমাণ আর্থিক ক্ষতিও হয়েছে।

জাতিসংঘের অঙ্গসংগঠন বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

১৯৭০ থেকে ২০১৯ সাল পর্যন্ত শুরুর বছরগুলোতে গড়ে প্রতিবছর প্রায় ৫০ হাজার মানুষ মারা যেত বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে। তবে ২০১০ সাল নাগাদ সেই সংখ্যা কমে নেমে আসে বছরে গড়ে ২০ হাজার জনে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, সোমবার (২২ মে) ডব্লিউএমও এই নতুন তথ্য প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির দেওয়া তথ্যানুসারে ১৯৭০ সাল থেকে শুরু করে ২০২১ সাল পর্যন্ত ৫১ বছরে মোট ১১ হাজার ৭৭৮টি প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটেছে। সবচেয়ে আশঙ্কার বিষয় হলো, সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দুর্যোগের ঘটনাও বাড়ছে।

ডব্লিউএমও-এর প্রতিবেদনে আরো বলা হয়, এসব প্রাকৃতিক দুর্যোগের কারণে মৃতের হার সবচেয়ে বেশি উন্নয়নশীল দেশগুলোতে। মোট মৃত্যুর ৯০ শতাংশই উন্নয়নশীল দেশগুলোতে ঘটেছে। ডব্লিউএমও-এর প্রধান পেটেরি তালাস এক বিবৃতিতে বলেন, ‘সবচেয়ে অরক্ষিত জনগোষ্ঠীগুলোই চরম আবহাওয়ার কারণে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির স্বীকার হয়েছে।’
 
সর্বশেষ প্রতিবেদনে ডব্লিউএমও জানিয়েছে, ২০২০ সাল এবং ২০২১ সালে দুই বছরে প্রাকৃতিক দুর্যোগে মোট ২২ হাজার ৬০৮ জন মারা গেছেন। ১৯৭০ সাল থেকে শুরু করে ২০১৯ সাল পর্যন্ত যেমন প্রাকৃতিক দুর্যোগে মৃত্যুর সংখ্যা বেড়েছে তেমনি বেড়েছে আর্থিক ক্ষতির পরিমাণও।

ডব্লিউএমও-এর দেয়া হিসাব অনুসারে, ১৯৭০ এর দশকে প্রতিদিন প্রাকৃতিক দুর্যোগের কারণে আর্থিক ক্ষতির পরিমাণ ছিল ৪ কোটি ৯০ লাখ ডলার। তার বিপরীতকে ২০২০ এর দশকে সেই সংখ্যা দাঁড়িয়েছে প্রতিদিন ৩৮ কোটি ৩০ লাখ ডলারে। এবং সামগ্রিকভাবে বিগত ৫১ বছরে আর্থিক ক্ষতি হয়েছে মোট চার লাখ ৩০ হাজার কোটি ডলার। সূত্র: আল-জাজিরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!