• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

তীব্র গরমে অতিষ্ট দক্ষিণ ইউরোপ, ইতালির ১৫ শহরে রেড অ্যালার্ট


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৬, ২০২৩, ০১:৩১ পিএম
তীব্র গরমে অতিষ্ট দক্ষিণ ইউরোপ, ইতালির ১৫ শহরে রেড অ্যালার্ট

ঢাকা : ইউরোপের দক্ষিণাঞ্চলে প্রচণ্ড তাপপ্রবাহ অব্যাহত থাকায় ১৫টি শহরে আবহাওয়া রেড অ্যালার্ট জারি করা হয়েছে। শহরগুলোর মধ্যে রাজধানী রোম, ফ্লোরেন্স ও বলোগনার মতো বড় শহর রয়েছে। ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) জানিয়েছে, ইতালি, স্পেন, ফ্রান্স, জার্মানি এবং পোল্যান্ডেও চরম পরিস্থিতি দেখা যেতে পারে। আগামী সপ্তাহে তাপপ্রবাহের তীব্রতা বাড়তে পারে।

২০২১ সালের অগাস্টে ইউরোপের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ইতালির সিসিলিতে। সেসময় সিসিলিতে তাপমাত্রা রেকর্ড হয় ৪৮.৮ ডিগ্রি। এবার ওই তাপমাত্রাকেও ছাড়িয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ইএসএ।

ইতালীয় সরকার শনিবারের রেড অ্যালার্টের আওতাভুক্ত এলাকায় সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সূর্যালোক এড়াতে এবং বয়স্ক বা অসুস্থদের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছে।

এদিকে সাম্প্রতিক দিনগুলোতে গ্রিসের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। গ্রিসের সবচেয়ে জনপ্রিয় পর্যটন এলাকা অ্যাক্রোপলিসে গরমে শুক্রবার পর্যটন স্পটগুলো বন্ধ করে দেওয়া হয়।

এছাড়া ইউরোপে দাবানলের আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে দাবদাহের মধ্যে যেসব এলাকায় বাতাস বইছে সেসব এলাকায় দাবানল হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ।

উচ্চ তাপমাত্রা মধ্য ইউরোপেও পৌঁছেছে। জার্মানি এবং পোল্যান্ডে তাপপ্রবাহ বইছে। চেকপ্রজাতন্ত্রের আবহাওয়া অফিস এক সতর্কতায় বলেছে, রোববার নাগাদ তাপমাত্রা ৩৮ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!