• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ইরান-পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক তলানিতে


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৮, ২০২৪, ০৩:৫৫ পিএম
ইরান-পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক তলানিতে

ঢাকা : ইরান এবং পাকিস্তান দুই দেশের সাথে প্রায় ৯০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে।

কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া কয়েক দশক ধরেই কূটনৈতিক এবং সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে এই দুই দেশ। তবে এক নিষিদ্ধ গোষ্ঠীর জেরে যথেষ্ট উত্তেজনা দেখা দিয়েছে কয়েক বছর ধরে।

ইতিহাস, ভাষা, শিল্প ও সংস্কৃতিতে পারস্যের মূল ভূখণ্ড ইরানের সাথে পাকিস্তান ভূখণ্ডের মধ্যে যথেষ্ট মিল থাকলেও এবার দেশগুলোর কূটনৈতিক সম্পর্কে দেখা দিয়েছে ফাটল। পাকিস্তানের ভূখণ্ডে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় কূটনৈতিক টানাপোড়েন নতুন মোড় নিয়েছে। এছাড়া ইরানে নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

দুই দিনে তিন দেশে ইরানের আকস্মিক হামলা ঘিরে নতুন করে সামরিক উত্তেজনা তৈরি হয়েছে মধ্যপ্রাচ্যে। সোমবার ইরাক, সিরিয়া এবং মঙ্গলবার গভীর রাতে পাকিস্তানে হামলা চালায় দেশটি। তেহরানের দাবি, পাকিস্তানে নিষিদ্ধ গোষ্ঠী ইরানবিরোধী তৎপরতায় সক্রিয় ‘জইশ আল-আদল’কে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

২০১২ সালে জইশ আল-আদল প্রতিষ্ঠিত হয়। এটি ইরানে কালো তালিকাভুক্ত একটি ‘সন্ত্রাসী’ সংগঠন। সাম্প্রতিক বছরগুলোয় ইরানের মাটিতে বেশ কয়েকটি হামলার পেছনে জইশ আল-আদলকে দায়ী করা হয়।

পাকিস্তানে হামলার সাফাই হিসাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেন, তার দেশ পাকিস্তানের মাটিতে শুধুমাত্র ইরানি "সন্ত্রাসীদের" লক্ষ্যবস্তু করেছে এবং "পাকিস্তানের মত বন্ধুত্বপূর্ণ দেশ, নাগরিকদের কাউকেই ইরানের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দ্বারা লক্ষ্যবস্তু হয়নি।"

তবে এতেও ক্ষান্ত নয় পাকিস্তান। এভাবে সার্বভৌমত্ব লঙ্ঘন করে বিনা উস্কানিতে হামলা চালানোর কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ইসলামাবাদ। তারা তেহরানকে সাফ জানিয়ে দিয়েছে এমন কর্মকাণ্ডের জন্য তেহরানকে গুরুতর পরিণতি ভোগ করতে হতে পারে।

পাকিস্তানে হামলার প্রতিবাদে বৃহস্পতিবার সকালে ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশে হামলা চালিয়েছে ইসলামাবাদ। এই হামলায় ৪ ইরানি শিশু এবং ৩ নারীসহ ৭ জন নিহত হয়েছে।

এদিকে ইরান এই হামলার কঠোর নিন্দা জানিয়ে পাকিস্তানকে হামলার বিষয়ে "তাৎক্ষণিক ব্যাখ্যা" দেওয়ার আহ্বান জানিয়েছে।

অতীতেও সীমান্তে জইশ-আল-আদলের সঙ্গে ইরানের সীমান্ত রক্ষীদের সংঘর্ষ হয়েছে, কিন্তু এরকমভাবে পাকিস্তানের উপর ক্ষেপণাস্ত্র হামলা করেনি ইরান।

বিশেষজ্ঞদের ধারণা যে, পাকিস্তানে ইরানের বিমান হামলা আইএসআইএস এবং জইশ-আল-আদলের হামলার ধারাবাহিক প্রতিশোধের অংশ হতে পারে।

কুইন্সি ইনস্টিটিউটের মিডল ইস্ট প্রোগ্রামের ডেপুটি ডিরেক্টর অ্যাডাম ওয়েইনস্টেইন নিকেই এশিয়াকে বলেন, এই হামলার মাধ্যমে পাকিস্তানের সেনাবাহিনীর প্রতি ইরানের বার্তা স্পষ্ট, আপনার সীমান্তের মধ্যে হুমকি মোকাবেলা করুন, অথবা আমরা নিজেরাই এটি করব।"

কারণ গত ডিসেম্বর মাসেও এই নিষিদ্ধ গোষ্ঠী সিস্তান-বেলুচেস্তানের দক্ষিণ-পূর্ব সীমান্ত প্রদেশে ইরানের রাস্ক শহরে একটি পুলিশ স্টেশনে হামলার দায় স্বীকার করেছে, যে হামলায় ১১ ইরানি নিহত হয়েছিল

অন্যদিকে পাকিস্তান নিয়মিতভাবে ইরানের বিরুদ্ধে পাকিস্তানি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী গুলিকে আশ্রয় দেওয়ার অভিযোগ করে আসছে। বিশেষ করে বালুচ লিবারেশন আর্মি এবং বালুচ লিবারেশন ফ্রন্ট এই গোষ্ঠী দুটি পাকিস্তানের সামরিক কর্মীদের এবং পাকিস্তানে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পগুলিকে লক্ষ্য করে হামলা করে থাকে।

অন্যদিকে পাকিস্তানের হামলার প্রতিক্রিয়ায় দুই দেশের সীমান্তের কাছে বড় আকারের সামরিক মহড়া করার ঘোষণা দিয়েছে ইরান। দেশটির খাতাম বিমান প্রতিরক্ষা বাহিনীর এক কমান্ডার জানিয়েছে যে, তারা পাকিস্তানের কাছে ইরানের দক্ষিণ-পূর্বে বড় আকারের সামরিক মহড়া শুরু করবে।

ইরান ও পাকিস্তান জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দেওয়ার জন্য প্রায়ই পরস্পরকে দোষারোপ করে থাকে। বলা হয়ে থাকে, একটি দেশে ঘাঁটি তৈরি করে জঙ্গিরা অন্য ভূখণ্ডে হামলা চালায়। তবে এসব ঘটনায় দুপক্ষের সরকারি বাহিনীগুলোর জড়িত হওয়ার ঘটনা বিরল।

বিশেষজ্ঞদের ধারণা, এটা পাকিস্তান ও ইরানের দ্বিপক্ষীয় সম্পর্ককে ডোবাতে পারে। এমনকি সবচেয়ে ভালো সময়েও এটা দ্বিপক্ষীয় সম্পর্কে গুরুতর সংকট তৈরি করতে পারে।

তবে কূটনৈতিক সম্পর্কে উত্তেজনা আসলেও দুই দেশের সীমান্তে বাণিজ্য বাধাহীন থাকবে বলে জানিয়েছে ইরান।  

সিস্তান-বেলুচেস্তান প্রদেশের সড়ক ও পরিবহন বিভাগের পরিচালক আইয়ুব কোর্ড জানান, মিরজাভেহ এবং রিমদান সীমান্ত ক্রসিং দিয়ে ইরান ও পাকিস্তানের মধ্যে বাণিজ্য বাধাহীন রয়েছে। আজ সকালেও এই গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং দিয়ে ট্রাক চলাচল হয়েছে।"

তিনি আরও জানান, “পাকিস্তানিরা পর্যটনের উদ্দেশ্যে ইরানে প্রবেশ করতে পারবেন।“

এমটিআই

Wordbridge School
Link copied!