• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

গাজায় আগামী ৬ মাসে মারা যেতে পারে ৮ হাজার মানুষ


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২১, ২০২৪, ০১:২১ পিএম
গাজায় আগামী ৬ মাসে মারা যেতে পারে ৮ হাজার মানুষ

ঢাকা : গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচার হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলি হামলায় উপত্যকাটিতে বন্ধ হয়ে গেছে প্রায় সবগুলো হাসপাতাল, দেখা দিয়েছে মানবিক ও চিকিৎসা সংকট।

যার কারণে যুদ্ধ বন্ধ হয়ে গেলেও আগামী ছয় মাসে এই অঞ্চলে প্রায় ৮ হাজার মানুষ মারা যেতে পারে বলে শঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের স্বাধীন গবেষকদের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে বলে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) এক খবরে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

গবেষকদের প্রতিবেদনে বলা হয়, গাজায় যুদ্ধ এখনই বন্ধ হয়ে গেলেও চলমান সংঘাতের কারণে সৃষ্ট জনস্বাস্থ্য সংকটের কারণে আগামী ছয় মাসে সেখানে প্রায় ৮ হাজার মানুষের প্রাণহানি হতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়, গাজার হাসপাতালগুলো ইসরায়েলের হামলায় বিধ্বস্ত হয়ে গেছে এবং এই উপত্যকার ২৩ লাখ বাসিন্দার ৮৫ শতাংশেরও বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে। যার কারণে জনাকীর্ণ আশ্রয়কেন্দ্রগুলোতে পানিবাহিত রোগ, ডায়রিয়া বা অপুষ্টি ছড়িয়ে পড়ছে।

যুক্তরাষ্ট্রের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন এবং জনস হপকিন্স সেন্টার ফর হিউম্যানিটারিয়ান হেলথের শিক্ষাবিদদের একটি প্রতিবেদনে পরিসংখ্যান এসেছে, আগামী ছয় মাসে গাজায় অতিরিক্ত মৃত্যুর কারণ হতে পারে চলমান সংঘাত। এছাড়া স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি না হলে অপুষ্টিজনিত মৃত্যু, কলেরার মতো সংক্রামক রোগের কারণেও হাজার হাজার মানুষের মৃত্যুর কারণ হবে।

এমটিআই

Wordbridge School
Link copied!