• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

চীনে ৫.৫ মাত্রার ভূমিকম্পে নিহত ৯


আন্তর্জাতিক ডেস্ক মে ১১, ২০১৭, ০৪:৩৯ পিএম
চীনে ৫.৫ মাত্রার ভূমিকম্পে নিহত ৯

ঢাকা: চীনের পশ্চিমে অবস্থিত ঘণবসতিপূর্ণ জিনজিয়াং প্রদেশে রিখটার স্কেলের ৫.৫ মাত্রায় ভূমিকম্প হয়েছে। ভবনধসে এতে প্রাথমিকভাবে অন্তত ৯ জন নিহত ও ২৩ জন আহত হয়েছে। ভূ-পৃষ্ঠ থেকে ভূমিকম্পটির গভীরতা প্রায় ১০ কি.মি ছিল বলে জানিয়েছে দেশটির সরকার।

বৃহস্পতিবার (১১ মে) সকালের দিকে ভূমিকম্পটি অনুভূত হয়। জিনজিয়াং প্রদেশের সঙ্গেই রয়েছে আফগানিস্তান, তাজাকিস্তান ও পাকিস্তান সীমান্ত। প্রদেশটির ভিতর দিয়েই চীনের সিল্ক রোড কাশগর হয়ে কাশ্মীর থেকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সংযুক্ত হবে। 

ভূমিকম্পে ভবন ধসের পাশাপাশি কিছু ভবনে ফাটল দেখা দিয়েছে। হতাহতের সংখ্যা যাচাই করা হচ্ছে। প্রদেশটিতে জনসংখ্যা রয়েছে ৩৩ হাজার। ভূমিকম্পে ১৮০টি ভবন ধসে পড়েছে। আক্রান্ত এলাকায় ১২ হাজার পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে ও ৯ হাজার ২০০ লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এ এলাকায় সাধারণত কাঠ ও মাটি দিয়ে বাড়ি নির্মাণ করে থাকে স্থানীয় জনগণ। ঘনবসতিপূর্ণ জিনজিয়াং প্রদেশে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। তবে অধিকাংশ ক্ষেত্রেই সামান্য ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। প্রদেশটিতে সর্বশেষ ২০০৩ সালে ৬.৮ মাত্রার ভূমিকম্পে ২৬৮জন নিহত হয়েছিলেন।

চীনে সবচেয়ে বড় ভূমিকম্পটি হয়েছিল ২০০৮ সালে সিচুয়ান প্রদেশে। ৭.৯ মাত্রার ভূমিকম্পে তখন ৯০ হাজার মানুষ নিহত হয়েছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!