• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ছোট স্কার্টেই বড় আকর্ষণ: লিখলো পাঠ্যপুস্তক!


আন্তর্জাতিক ডেস্ক জুন ৭, ২০১৭, ০৯:০৬ পিএম
ছোট স্কার্টেই বড় আকর্ষণ: লিখলো পাঠ্যপুস্তক!

ঢাকা: বাংলাদেশে প্রথম শ্রেণির পাঠ্যপুস্তকে ‘ও’ অক্ষর চেনাতে ছোট্ট মেয়ের গায়ে ‘ওড়না’ চাপিয়ে ‘ওড়না চাই’ লেখায় তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছিল। কিন্তু এবার ভারতে ঘটলো ঠিক উল্টো ঘটনা। পাঠ্যপুস্তকে লেখা হয়েছে, ‘মেয়েদের পরনের স্কার্ট যত ছোট হয় ততই তা আকর্ষণীয়।’

ভারতের একটি বিশ্ববিদ্যালয়ের বিকম অনার্সের একটি পাঠ্যপুস্তকে এমটাই বলা হয়েছে। সে বইটি পড়ার জন্য অনেক অধ্যাপকই শিক্ষার্থীদের পরামর্শ দিয়েছেন। তবে এ ঘটনা নিয়েও বিতর্ক তৈরি হয়েছে সে দেশে।

‘বেসিক বিজনেস কমিউনিকেশন’ নামে বিকম তৃতীয় বর্ষের ওই পাঠ্য বইটি লিখেছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগের প্রাক্তন প্রধান অধ্যাপক সিবি গুপ্ত।

বইটিতে মিনি স্কার্টের প্রশংসা করে ই-মেইল অ্যাড্রেস কেমন হওয়া উচিত তার ব্যাখ্যা দেয়া হয়েছে। বলা হয়েছে, পড়ুয়াদের ই-মেলও হওয়া উচিত ঠিক স্কার্টের মতো ছোট, কিন্তু বড় আকর্ষণের।

বাংলাদেশে ওড়না বিতর্ক

আরো ব্যাখ্যা করে অধ্যাপক অধ্যাপক সিবি গুপ্ত নারীদের স্কার্টের সঙ্গে ই-মেলের তুলনা করে ছাত্রছাত্রীদের শিখিয়েছেন কেমন করে মেসেজ লিখতে হয়। বইয়ে যা লেখক যা লিখেছেন তার বাংলা করলে দাঁড়ায়, ‘মেসেজ হবে স্কার্টের মতো ছোট যা আকর্ষণ তৈরি করবে এবং ততটাই লম্বা হবে যাতে গোটা বিষয়টা বলে দেয়া যায়।’

এই পাঠ্যবইটি নিয়ে ইতোমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। কিছু দিন আগেই দ্বাদশ শ্রেণির একটি বইয়ে নারীদের সেরা চেহারার বর্ণনা দিতে গিয়ে ‘৩৬-২৪-৩৬’ ভাইটাল স্ট্যাটিসটিকস উল্লেখ থাকায় তা নিয়েও বিতর্ক হয়। 

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!