• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

চায়ের সঙ্গে কোন খাবারগুলো খেলে বাড়ে অ্যাসিডিটি 


নিউজ ডেস্ক ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ০৩:৩২ পিএম
চায়ের সঙ্গে কোন খাবারগুলো খেলে বাড়ে অ্যাসিডিটি 

ঢাকা: চায়ের সঙ্গে এই দুই ধরনের খাবারের সংমিশ্রণ অ্যাসিডিটি বাড়ায়। চায়ের সঙ্গে কোন ধরনের খাবার খেলে অ্যাসিডিটি বাড়ে তা জানানো হয়েছে ‘টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদনে। 

কেক-ডোনাটস: 
চায়ের সঙ্গে মিষ্টি ধরনের পেস্ট্রি যেমন-ডোনাটস কিংবা কেক খেলে রক্তে সুগারের পরিমাণ বেড়ে যেতে পারে। এর ফলে শরীরের শক্তি হ্রাস হতে পারে এবং মাথা ঘোরার মতো সমস্যা দেখা দিতে পারে। 

লবণযুক্ত স্ন্যাকস: 
চায়ের সঙ্গে লবণযুক্ত স্ন্যাকস যেমন-আলুর চিপস, লবণযুক্ত বাদাম ভাজা খাওয়া শরীরে সোডিয়ামের মাত্রা বাড়িয়ে দিতে পারে। এর ফলে পেট ফাপা, রক্তচাপ বাড়তে বাড়ে। কারণ চা পাতায় প্রাকৃতিকভাবে সোডিয়াম থাকে। 

মসলাযুক্ত খাবার: 
চায়ের সঙ্গে অতিরিক্ত মসলাযুক্ত খাবার খেলে হজমে সমস্যা বা বুক জ্বালাপোড়া করতে পারে।

সাইট্রাস ফল: 
বিভিন্ন ধরনের সাইট্রাস ফল যেমন-কমলালেবু, জাম্বুরা চায়ের সঙ্গে খেলে অ্যাসিডিটি, পেটে অস্বস্তি হতে পারে। 

রেড মিট: 
চায়ের সঙ্গে অতিরিক্ত রেড মিট খাওয়া হজমপ্রক্রিয়ায় সমস্যা করতে পারে। চায়ে থাকা ট্যানিন এবং মাংসে থাকা উচ্চ পরিমাণে প্রোটিনের সংমিশ্রণ থেকে এই সমস্যা তৈরি হয়। 

ক্রিমযুক্ত খাবার: 
বিভিন্ন ধরনের ক্রিমযুক্ত ডেজার্ট,আইসক্রিম চায়ের সঙ্গে একসঙ্গে খেলে পেট ভারী অনুভূত হয়। কারণ ক্রিমযুক্ত খাবারে অতিরিক্ত ফ্যাট থাকে। 

প্রক্রিয়াজাত খাবার: 
প্রক্রিয়াজাত খাবারের সঙ্গে চা খেলে প্রদাহ এবং হজমের সমস্যা হতে পারে। 

ভাজাপোড়া জাতীয় খাবার: 
ভাজাপোড়া জাতীয় খাবার যেমন-ফ্রেঞ্চ ফ্রাই, চিকেন ফ্রাই চায়ের সঙ্গে খাওয়া একেবারেই ঠিক নয়। এসব খাবারে অতিরিক্ত ফ্যাট থাকায় চায়ের সঙ্গে খেলে শরীর অবসন্ন লাগে, হজমপ্রক্রিয়া ব্যাহত হয়। 

এআর

Wordbridge School
Link copied!