• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শুভ জন্মদিন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১১, ২০২১, ০৩:৩৮ পিএম
শুভ জন্মদিন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ

ছবি : বিখ্যাত বাঙালী চিত্রকর শাহাবুদ্দিন আহমেদ

ঢাকা : বিংশ শতাব্দীর শেষভাবে আবির্ভূত বিখ্যাত বাঙালী চিত্রকর। যার চিত্রকলায় সংগ্রামী মানুষের প্রতিকৃতিতে সাহসী শক্তি ও অপ্রতিরোধ্য গতির ইঙ্গিতময় অভিব্যক্তির পরিচয় ফুটে উঠে, একজন মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধুর স্নেহধন্য, ফ্রান্স সরকারের নাইট উপাধি প্রাপ্ত ও বাংলাদেশ সরকারের স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত চিত্রশিল্পী ও বিশ্ববরেণ্য ব্যক্তিত্ব শাহাবুদ্দিন আহমেদ। তার ৭২তম জন্ম দিন আজ। 

তিনি ১৯৫০ সালের ১১ সেপ্টেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। বড় ক্যানভাসে গতিশীল ও পেশিবহুল মানুষের ছবি আঁকতে তার ভীষণ পছন্দ। তার চিত্রকর্মে বিচ্ছুরিত হয় রমণীর অলৌকিক ও অসীম শক্তি।

একজন গর্বিত বীর মুক্তিযোদ্ধা হিসেবে শাহাবুদ্দিন আহমেদ এখনও স্বাধীনতা যুদ্ধের চেতনা তার ছবির মোটিফ, রং ও কম্পোজিশনে অতুলনীয় ভাবে উপস্থাপন করে চলেছেন। তার ছবির মুখ্য বিষয় হলো সমসাময়িক মানুষ ও সময়। তার ছবিতে আশাবাদী মনোভঙ্গির প্রকাশ পায়। শিল্পী শাহাবুদ্দিনের ফিগার খুবই উদ্দীপনাময়। তার ব্রাশের সজীবতা এবং শক্তি এসব ফিগারে প্রাধান্য পায়। রেখার টান এবং স্থিতির জন্য তার স্কেচগুলো হয়ে ওঠে শক্তিশালী।

বিশেষ করে তার চারকোণ স্কেচ খুবই দৃষ্টিনন্দন ও সজীব। তিনি অনবরত আঁকেন বঙ্গবন্ধু, মহাত্মা গান্ধী ও রবীন্দ্রনাথকে। তিনি শুধু তাদের পোর্ট্রেট করেন না, তাদের মধ্যে ঢুকিয়ে দেন মানবীয় অনুভূতি, আবেগ এবং আত্মপ্রকাশ। শাহাবুদ্দিন প্রাণচাঞ্চল্য সৃষ্টিকারী একজন স্বপ্নচারী শিল্পী। বাঙালির সংগ্রাম ও অর্জনকে তিনি মহাকালিক স্পেসে প্রতিস্থাপন করেছেন।

তার একটি ব্যক্তিগত পরিচয় হলো তিনি একজন অভিবাসী শিল্পী। বসবাস করছেন পাশ্চাত্যের শিল্পের নগরী প্যারিসে।

১৯৭৩ সালে ফরাসি সরকারের বৃত্তি পেয়ে প্যারিসে যান, তারপর সেখানেই থিতু হন। দেশ-বিদেশে নামকরা বহু গ্যালারিতে তার একক ও যৌথভাবে চিত্রকর্মের প্রদর্শনী হয়। তার বিভিন্ন চিত্রকর্ম বাংলাদেশ ছাড়াও বুলগেরিয়া, তাইওয়ান, সুইজারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ফ্রান্সের বিভিন্ন প্রখ্যাত গ্যালারি, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সংরক্ষিত আছে।

প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি স্বর্ণপদক, বাংলা একাডেমি পুরস্কার, শিল্পকলা একাডেমি পুরস্কার, ইউনেস্কো পুরস্কার, স্বাধীনতা পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন এই শিল্পী। বিরল প্রতিভার অধিকারী এই চিত্রশিল্পী ফ্রান্সের সম্মানজনক ‘নাইট’ উপাধিতে ভূষিত হয়েছেন।

সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Link copied!