• ঢাকা
  • শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩, ১৫ আশ্বিন ১৪৩০
বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক

বাংলাদেশ বিশ্বে ১৬৩, দক্ষিণ এশিয়ায় সবার নিচে


নিজস্ব প্রতিবেদক মে ৩, ২০২৩, ০১:১৩ পিএম
বাংলাদেশ বিশ্বে ১৬৩, দক্ষিণ এশিয়ায় সবার নিচে

ঢাকা : আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। বিশ্বের বিভিন্ন দেশে গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারছে তার ভিত্তিতে আরএসএফ গত ২০০২ সাল থেকে এই সূচক প্রকাশ করে আসছে। ২০১৩ সাল থেকে বাংলাদেশকেও সূচকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ১ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এ বছর ৩৫ দশমিক ৩১ স্কোর নিয়ে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের এবারের অবস্থান ১৬৩তম। যা দক্ষিণ এশিয়ায় সবার নিচে।

২০২২ সালে বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৬২তম। সেসময় বাংলাদেশের স্কোর ছিল ৩৬ দশমিক ৬৩।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার ওপরে আছে ভুটান। দেশটির অবস্থান ৯০তম। দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় অবস্থানে থাকা নেপালের অবস্থান ৯৫তম। মালদ্বীপের অবস্থান ১০০তম, শ্রীলঙ্কার অবস্থান ১৩৫তম, পাকিস্তানের অবস্থান ১৫০তম, আফাগানিস্তানের অবস্থান ১৫২তম ও ভারতের অবস্থান ১৬১তম।

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ৯৫ দশমিক ১৮ স্কোর নিয়ে সবার ওপরে আছে নরওয়ে। দ্বিতীয় অবস্থানে আয়ারল্যান্ড। দেশটির স্কোর ৮৯ দশমিক ৯১। তৃতীয় অবস্থানে থাকা ডেনমার্কের স্কোর ৮৯ দশমিক ৪৮।

সূচক তৈরিতে আরএসএফ মূলত ৫টি বিষয় বিবেচনায় নেয়। সেগুলো হচ্ছে—রাজনৈতিক প্রেক্ষাপট, আইনি অবকাঠামো, অর্থনৈতিক প্রেক্ষাপট, সামাজিক-সাংস্কৃতিক প্রেক্ষাপট ও নিরাপত্তা।

এবছর বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে সবার নিচে অবস্থান করছে উত্তর কোরিয়া। দেশটির স্কোর ২১ দশমিক ৭২। নিচের সারির দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা চীনের স্কোর ২২ দশমিক ৯৭। এর ওপরে থাকা ভিয়েতনামের স্কোর ২৪ দশমিক ৫৮।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School