• ঢাকা
  • শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

উত্তরার ঘটনায় শাস্তি হলে আপত্তি থাকবে না: চীনা রাষ্ট্রদূত


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৮, ২০২২, ০৩:৩৪ পিএম
উত্তরার ঘটনায় শাস্তি হলে আপত্তি থাকবে না: চীনা রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। ফাইল ছবি:

ঢাকা: রাজধানীর উত্তরায় গার্ডারচাপায় ৫ জনের মৃত্যুর ঘটনা তদন্তে চীন থেকে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসে পৌঁছেছে। তারা বিআরটি প্রকল্পের সওজ অংশের নির্মাণকাজের ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে ঘটনার তদন্ত করবে। বিআরটি প্রকল্পের এই কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান চীনের গ্যাঝুবা গ্রুপ করপোরেশন (সিজিজিসি)।

প্রতিনিধিদলটি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তদন্ত কমিটিকে প্রয়োজনীয় সহযোগিতা করতে ইচ্ছুক বলেও জানিয়েছেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সঙ্গে সৌজন্য স্বাক্ষাৎ করেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

গত ১৫ আগস্ট উত্তরায় একটি প্রাইভেট কারের ওপর প্রকল্পের গার্ডার পড়ে ৫ জন নিহত হয়। এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রাথমিক তদন্তে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানকে দায়ী করেছে।ইতোমধ্যে সিজিজিসি’র বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে মামলা করেছেন নিহতের এক স্বজন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চীনের রাষ্ট্রদূত গত ১৫ আগস্ট উত্তরায় ঢাকা বিআরটি প্রকল্পের গার্ডার দুর্ঘটনায় প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেন এবং নিহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান। তিনি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন। চীনের রাষ্ট্রদূত গার্ডার দুর্ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে কোনো আপত্তি থাকবে না বলে জানান।

এদিকে বিআরটি প্রকল্পের যে ক্রেন থেকে প্রাইভেটকারের ওপর গার্ডার পড়েছে সেটির সক্ষমতা ছিল ৪৫-৫০ টন। কিন্তু দুর্ঘটনার সময় ক্রেনে যে গার্ডার ছিল সেটির ওজন ছিল ৬০-৭০ টন বলে জানিয়েছে র‍্যাব।

র‌্যাব আরও জানায়, থার্ড পার্টি প্রতিষ্ঠান হিসেবে বিল্ড ট্রেড ইঞ্জিনিয়ার লিমিটেড মাসিক ভাড়ার চুক্তিতে ক্রেনটি সরবরাহ করে।এছাড়া ওই ক্রেনের ফিটনেস যাচাই করা হয়েছিল সর্বশেষ ২০২১ সালে। কিন্তু ২০২২ সালে ক্রেনের কোনো ধরনের ফিটনেস যাচাই করা হয়নি।এমনকি চালকেরও ভারি গাড়ি চালানো লাইসেন্স ছিলো না। 

এঘটনায় ক্রেনচালক ও তার সহকারী এবং নিরাপত্তা জন্য নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠানের নিরাপত্তাকর্মীসহ ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। 

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System